ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

‘এক বছরে অনেক অর্জন প্রারম্ভিক মেধা বিকাশ কর্মসূচির’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৭
‘এক বছরে অনেক অর্জন প্রারম্ভিক মেধা বিকাশ কর্মসূচির’ ‘শিশুরা কীভাবে শেখে?’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান

ঢাকা: ‘প্রারম্ভিক মেধা বিকাশ দক্ষতা বৃদ্ধি’ কর্মসূচির প্রথম বছরের কার্যক্রম সফলভাবে শেষ হয়েছে। ইনস্টিটিউট অব চাইল্ড অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্টের (আইসিএইচডি) কারিগরি সহায়তায় তিন বছরের এ কর্মসূচি বাস্তবায়ন করছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

কর্মসূচির আওতায় জাতীয়, বিভাগীয়, সিটি কর্পোরেশন ও জেলা পর্যায়ে শিশুর প্রারম্ভিক যত্ন ও বিকাশ (ইসিসিডি) বিষয়ক ফাউন্ডেশন কোর্স ‘শিশুরা কীভাবে শেখে?’ এবং ‘শিশুর লালন-পালন (প্যারেন্টিং) বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

গত জুনে সম্পন্ন প্রথম বছরের অর্জন অনেক বলে উল্লেখ করে সংশ্লিষ্টরা বলছেন, মা-বাবা ও শিশুদের নিয়ে কর্মরতদের এ কর্মসূচি ব্যাপক সহায়তা করছে।

তারা জানান, সরকারি বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, সিটি কর্পোরেশনের কাউন্সিলর, সরকারি-বেসরকারি স্কুল-কলেজ-মাদ্রাসার শিক্ষক, মসজিদের ইমাম, সাংবাদিক ও এনজিও প্রতিনিধিরা এ প্রশিক্ষণ নিচ্ছেন।

কর্মসূচির ১ম বছরেই ৮০০ জনেরও বেশি অংশগ্রহণকারীকে প্রশিক্ষণ দেওয়া হয়।

এদিকে কর্মসূচির এক বছরের অর্জন, ভবিষ্যৎ কর্মপরিকল্পনা অবহিতকরণ এবং ‘শিশুরা কীভাবে শেখে?’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান সম্প্রতি রাজধানীর সিরডাপ মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি বলেন, ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের পথে এগিয়ে যেতে শিশুর প্রারম্ভিক যত্ন ও বিকাশে বেশি গুরুত্ব দিতে হবে। এ বিষয়ে দেশজুড়ে বিভিন্ন ধরনের কর্মসূচি নিতে হবে’।
 
অনুষ্ঠানের বিশেষ অতিথি মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম বলেন, ‘এ কর্মসূচির আওতায় শিশুর প্রারম্ভিক যত্ন ও বিকাশ এবং শিশুর লালন-পালন বিষয়ক প্রশিক্ষণগুলো মা-বাবা ও যারা সরাসরি শিশুদের নিয়ে কাজ করছেন, তাদেরসহ সকলের জন্য বিশেষ প্রয়োজন’।

আইসিএইচডি’র পরিচালনা পর্ষদের সভাপতি ড. মনজুর আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিজানুর রহমান, যুগ্ম সচিব ও কর্মসূচি পরিচালক মো. আইনুল কবীর এবং আইসিএইচডি’র নির্বাহী পরিচালক মাহমুদা আকতার।

সরকারের উচ্চপদস্থ ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাসহ প্রায় ১৫০ জন অনুষ্ঠানে অংশ নেন।

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৭
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।