ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

৩ দফা দাবিতে রাবির আদিবাসী শিক্ষার্থীদের মানববন্ধন

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৪ ঘণ্টা, আগস্ট ৭, ২০১৭
৩ দফা দাবিতে রাবির আদিবাসী শিক্ষার্থীদের মানববন্ধন ৩ দফা দাবিতে রাবির আদিবাসী শিক্ষার্থীদের মানববন্ধন

রাবি: সাংবিধানিক স্বীকৃতিসহ তিন দফা দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মানববন্ধন কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয়ের আদিবাসী শিক্ষার্থীরা।

সোমবার (৭ আগস্ট) দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বরে রাবি শাখা আদিবাসী ছাত্র পরিষদ ও রাজশাহী মহানগর পার্বত্য চট্টগ্রাম পরিষদের উদ্যোগে এ কর্মসূচি পালন করা হয়।

তাদের অন্য দু’টি দাবি হল-পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণ বাস্তবায়ন ও সমতল আদিবাসীদের জন্য স্বাধীন ভূমি কমিশন গঠন।

মানববন্ধনে আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহান বলেন, ‘জাতিসংঘ ঘোষিত আদিবাসী দিবসকে রাষ্ট্রীয়ভাবে পালন এবং সুযোগ-সুবিধা দেয়ার যে ঘোষণা দেয়া হয়েছিল তা এখনো বাস্তবায়ন হয়নি। ’

তিনি আরও বলেন, ‘সংখ্যালঘুদের ঘরবাড়ি পুড়িয়ে দেওয়া হচ্ছে। নওগাঁয় আদিবাসী আলফ্রেড সরেনের হত্যার ১৭ বছর পেরিয়ে গেলেও আমরা তার বিচার এখনো পাইনি। এসডিজি-তে সংখ্যালঘুদের কথা থাকলেও তাদের সেভাবে মূল্যায়ন
করা হচ্ছে না। এতে সংখ্যালঘুরা আরও সংখ্যালঘুতে পরিণত হচ্ছে। ’

রাজশাহী মহানগর ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক দীপন চাকমার সঞ্চালনায় মানবন্ধনে বক্তব্য রাখেন-রাজশাহী মহানগর পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি দীপেন চাকমা, তথ্য ও প্রচার সম্পাদক মংখ্যাউ রাখাইন, রাবি কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সভাপতি আব্দুল মজিদ অন্তর, রাবি ছাত্র ফেডারেশনের সভাপতি কিংশুক কিঞ্জল, রাবি বিপ্লবী ছাত্রমৈত্রীর সাধারণ সম্পাদক দিলীপ রায় ও রাবি শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি শাকিল হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, ০৭ আগস্ট, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।