ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

৫০০ উদ্যোক্তা তৈরি করবে ড্যাফোডিল ইউনিভার্সিটি  

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৪ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৭
৫০০ উদ্যোক্তা তৈরি করবে ড্যাফোডিল ইউনিভার্সিটি   আর ইউ দ্যা নেক্সট স্টার্টআপ' শীর্ষক সংবাদ সম্মেলনে বক্তারা- ছবি: রানা

ঢাকা:  নতুন কর্মসংস্থান তৈরির লক্ষ্যে শতভাগ বৃত্তিসহ আগামী ৫ বছরে ৫০০ নতুন উদ্যোক্তা তৈরি করবে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

বৃহস্পতিবার (১০ আগস্ট) দুপুরে জাতীয় প্রেসক্লাবে 'আর ইউ দ্যা নেক্সট স্টার্টআপ' শীর্ষক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় ইউনিভার্সিটি কর্তৃপক্ষ। এই প্রকল্পটি বিশ্ববিদ্যালয়টির এন্ট্রাপ্রেনিউরশীপ বিভাগ পরিচালনা করবে।



সংবাদ সম্মেলনে ড্যাফোডিলের এন্ট্রাপ্রেনিউরশীপ বিভাগের প্রধান সৈয়দ মারুফ রেজা বলেন, প্রতি সেমিস্টারে মোট ২০ জন শিক্ষার্থী নেওয়া হবে। যাদের মধ্যে প্রথম ৮ জনকে দেওয়া হবে ১০০ ভাগ বৃত্তি (জনপ্রতি ৮ লাখ টাকা)। ২য় ৬ জন পাবেন ৭৫ শতাংশ এবং ৩য় ৬ জন পাবেন ৫০ শতাংশ বৃত্তি। বৃত্তির জন্য শুধু এইচএসসি পাশ শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবেন। http://next-startup.net/ এই ওয়েবসাইটে আবেদন করা যাবে।

তিনি বলেন, আগামী ১০ আগাস্ট থেকে অনলাইনে আবেদন শুরু হবে। এরপর অনলাইনে প্রাক নির্বাচনী রাউন্ড শেষে নির্বাচিত প্রার্থীদের তালিকা প্রণয়ন করা হবে। এরপর আইস ব্রেকিং সেশন, গ্রুমিং ও বুস্ট আপ ক্যাম্পের পর চুরান্ত নির্বাচনী পর্ব শেষে করে বৃত্তি প্রদান করা হবে। ক্লাস ও কার্যক্রম শুরু হবে ২৬ সেপ্টেম্বর থেকে।

সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান মো. সবুর খান বলেন, এন্ট্রাপ্রেনিউরশীপ থেকে পাশ করার পর কেউ বেকার থাকবে না। কারণ উদ্দ্যোক্তা হওয়ার সব কিছু তারা শিখে যাচ্ছে। বিভিন্ন ধরনের ব্যাবসা শুরুর পাশাপাশি শিক্ষার্থীরা পড়াশোনা করতে পারবে। সেল্ফ সাসটেইনেবল করার জন্য যা যা করা দরকার আমরা সব করছি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- স্টুডেন্ট অ্যাফেয়ার্স এর পরিচালক সৈয়দ মিজানুর রহমান রাজু ও জনসংযোগ বিভাগের সহকারী পরিচালক মো. আনোয়ার হাবিব কাজল প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা  আগস্ট ১০,২০১৭
এমএসি/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।