ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

শেকৃবির সার্ক শিক্ষাসফর অনিশ্চিত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৭
শেকৃবির সার্ক শিক্ষাসফর অনিশ্চিত শেকৃবির লোগো

ঢাকা: এবার অনিশ্চিত হয়ে পড়েছে শেকৃবির সার্ক শিক্ষাসফর। অথচ  স্নাতক পাস করে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের(শেকৃবি)প্রত্যেকটি শিক্ষার্থীর স্বপ্ন থাকে সার্ক শিক্ষাসফরে যাওয়ার।

১৯৯৩ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত স্নাতক পাশ করা শিক্ষার্থীরা সার্ক শিক্ষাসফরে ভারতে গিয়েছিলেন। তবে, গত দুই বছর ধরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) থেকে বরাদ্দ না পাওয়ায় শিক্ষার্থীদের বহু কাঙ্ক্ষিত এ শিক্ষা সফরের আয়োজন করা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

প্রশাসন সূত্র জানায়, সফরে প্রত্যেক শিক্ষার্থীকে দশ থেকে এগার হাজার টাকা দেওয়া হতো। জাতীয় অর্থনৈতিক পরিষদ নির্বাহী কমিটির (একনেক) প্রকল্প থেকে শিক্ষাসফরের জন্য বরাদ্দ দেওয়া হতো। একনেকের বরাদ্দকৃত টাকায় না হলে বিভিন্ন খাতে বরাদ্দ কমিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষাসফরের তহবিল গঠন করতো। ২০১৫ সাল থেকে একনেক এ খাতে আর বরাদ্দ না রাখায় শিক্ষাসফরের আয়োজন করা যাচ্ছে না বলে জানিয়েছে প্রশাসন।

১৯৯৩ সাল থেকে তৎকালীন বাংলাদেশ কৃষি ইনস্টিটিউট থেকে স্নাতক পাস করা শিক্ষার্থীরা শিক্ষাসফরে ভারতে যান। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পরও এ ধারা অব্যাহত থাকে। সবশেষে ২০১৬ সালে শিক্ষার্থীরা শিক্ষাসফরে যেতে চান। সেসময় তহবিল নেই বলে প্রশাসন থেকে তাদের জানানো হয়। ফলে অনিশ্চিত হয়ে পড়েছে শিক্ষার্থীদের বহু প্রতিক্ষিত সার্ক শিক্ষাসফর।

গত বছর স্নাতক শেষ করেছেন ফরিদ আহম্মেদ। তিনি বলেন, আমাদের আগে ৭০ ব্যাচ বিসিএস পরীক্ষার জন্য সার্ক শিক্ষাসফরে যায়নি। আমরা পাস করে যখন যেতে চাইলাম তখন বলা হচ্ছে তহবিল নেই।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ অসুস্থ থাকায় তার মন্তব্য নেয়া যায়নি। উপ-উপাচার্য অধ্যাপক ড. সেকান্দার আলী বাংলানিউজকে বলেন, শিক্ষা সফরের জন্য তহবিল থাকা উচিৎ। বর্তমানে চলমান উন্নয়ন প্রকল্প শেষ হবে ২০১৮ সালের জুনে। এরপর যে প্রকল্প সাবমিট করা হবে তাতে শিক্ষাসফরের বিষয়টি অন্তর্ভূক্ত রাখার চেষ্টা করব।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৭
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।