ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয় সবসময় সত্য উচ্চারণ করে

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৮ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৭
ঢাকা বিশ্ববিদ্যালয় সবসময় সত্য উচ্চারণ করে সভায় বক্তারা/ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: দেশের যেকোনো সংকটময় মুহূর্তে ঢাকা বিশ্ববিদ্যালয় সবসময় সত্য উচ্চারণে সাহসী হয়েছে বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেন।
 

বুধবার (৩ আগস্ট) কালো দিবস উপলক্ষে ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায়  তিনি এ মন্তব্য করেন। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।


 
অধ্যাপক আনোয়ার হোসেন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় মহিমান্বিত হয় তখন, যখন সত্য প্রতিষ্ঠায় জীবন দিতে এগিয়ে যায়, সত্য উচ্চারণে সাহসী হয়। ২০০৭ সালে সামরিক সরকার চেপে বসতে চেয়েছিল। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-ছাত্ররা এর প্রতিবাদ করেছে। আজ দেশের সর্বোচ্চ বিচারালয় থেকেও যদি কোনো ধরনের শঙ্কা প্রকাশ পায় তাহলে এদেশের মানুষ সত্য উচ্চারণে সাহসী হবে।
 
অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, আজকের এই সভার মাধ্যমে আমরা অনুধাবন করবো সেদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকদের উপর কি ধরনের নির্যাতন হয়েছিলো। এটি কালো দিবস হওয়ার কারণ সেদিন কালো মনের মানুষ ক্ষমতা দখল করতে চেয়েছিলো। আমাদের মনের এই কলুষতা থেকে বেরিয়ে আসতে হবে।
 
ঢাবি উপাচার্য বলেন, অন্যায়-অপকর্ম করার জন্য এদেশের মীর জাফর, খন্দকার মুশতাকরা আগস্ট মাসকেই বেছে নেয়। চলতি আগস্ট মাসেও এর ব্যতিক্রম হয়নি। আগস্ট মাসে আমরা শোকে মূহ্যমান থাকি ও আতঙ্কিত হই। ১৯৭১ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়েছিলো। ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলা চালিয়ে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকেও হত্যার অপচেষ্টা চালানো হয়।
  
সভায় প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, অধ্যাপক ড. সদরুল আমিন,  অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সৈয়দ আলী আকবরসহ কারা নির্যাতিত একজন ছাত্র, তৃতীয় শ্রেণীর কর্মচারী সমিতি, কারিগরি কর্মচারী সমিতি ও ৪র্থ শ্রেণীর কর্মচারী ইউনিয়নের নেতারা বক্তব্য রাখেন। পরিচালনা করেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এনামউজ্জামান।
 
বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ২৩ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ে কালো দিবস পালিত হয়। দিবসটি পালন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিস্তারিত কর্মসূচি গ্রহণ করে। কর্মসূচির মধ্যে ছিল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের কালো ব্যাজ ধারণ এবং আলোচনা সভা।
 
২০০৭ সালের ২০ আগস্ট বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে ফুটবল খেলা দেখার সময় কতিপয় সেনাসদস্য ছাত্রদের মারধর করেন। এর প্রতিবাদে ছাত্রসমাজ বিক্ষুদ্ধ আন্দোলন গড়ে তোলে। এ পরিপ্রেক্ষিতে তৎকালীন সেনা সমর্থিত সরকার সান্ধ্য আইন জারি করে এবং ২৩ আগস্ট রাতে বিশ্ববিদ্যালয়ের চারজন শিক্ষক এবং ৮জন ছাত্রকে গ্রেফতার করে নির্যাতন চালায়।
 
বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৭
এসকেবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।