ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

সরকারি চাকরিতে অবহেলিত কৃষি অর্থনীতির গ্র্যাজুয়েটরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৮ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৭
সরকারি চাকরিতে অবহেলিত কৃষি অর্থনীতির গ্র্যাজুয়েটরা

বাকৃবি (ময়মনসিংহ): অর্থনীতি বিষয়ক সব সরকারি চাকরির ক্ষেত্রে কৃষি অর্থনীতির গ্র্যাজুয়েটদের স্বতন্ত্র পদ সৃষ্টি এবং ‘সাধারণ অর্থনীতি’ ও ‘কৃষি অর্থনীতি’র মধ্যকার বৈষম্য দূরীকরণসহ মোট ১৪ দফা দাবি উত্থাপন করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরা।

বুধবার (২৩ আগস্ট) দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ দাবি তুলে ধরেন কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান ছাত্র আন্দোলন পরিষদের আহ্বায়ক নাজমুল আলম।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, কৃষিভিত্তিক এ দেশে কৃষি অর্থনীতির গুরুত্ব কোনও অংশেই কম নয়।

কিন্তু ১৯৬৩ সাল থেকে বাকৃবিতে কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদ চালু করা হলেও অর্থনীতি বিষয়ক সরকারি চাকরির ক্ষেত্রে কৃষি অর্থনীতিবিদদের সব সবময়েই বঞ্চিত করা হয়েছে। এতে কৃষি অর্থনীতির গ্র্যাজুয়েটরা হতাশা ও বেকারত্বের শিকার হচ্ছেন।

এছাড়াও শিক্ষার্থীরা জানান, কৃষি অর্থনীতি গ্র্যাজুয়েটদের অর্থনীতি বিষয়ে চার বছরে মোট ১২৫ ক্রেডিট এবং কৃষি বিষয়ে মাত্র ২৫ ক্রেডিট পড়লেও শুধুমাত্র কৃষি শব্দটি যুক্ত থাকার কারণে তারা সরকারি-বেসরকারি চাকরিতে আবেদন করতে পারেন না। এছাড়াও জাতীয় কৃষি গবেষণা ইনস্টিটিউটভুক্ত (নার্স) গবেষণা প্রতিষ্ঠানে কৃষি অর্থনীতি বিভাগ থাকলেও তাদের নিয়োগ দেয়া হচ্ছে না।

বিসিএস ক্যাডার সার্ভিসে কৃষি বিপণন অধিদপ্তরের অধীনে প্রত্যেক উপজেলায় সহকারী পরিচালক পদ সৃষ্টি, শিক্ষা ক্যাডারে অর্থনীতি প্রভাষক পদে অর্থনীতির গ্র্যাজুয়েটদের সঙ্গে কৃষি অর্থনীতির শিক্ষার্থীদের নিয়োগ প্রদান, নন-ক্যাডার ‘পরিসংখ্যান কর্মকর্তা’ পদে নিয়োগ, সরকারি ও স্বায়ত্তশাসিত গবেষণা প্রতিষ্ঠানে কৃষি অর্র্থনীতিবিদদের জন্য আলাদা পদ সৃষ্টিসহ মোট ১৪ দফা দাবি তুলে ধরেন।

সংবাদ সম্মেলনের আগে কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরা একটি বিক্ষোভ মিছিল করে।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৭
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।