ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

ঢাবিতে জাতীয় কবির মৃত্যুবার্ষিকী পালন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৫ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৭
ঢাবিতে জাতীয় কবির মৃত্যুবার্ষিকী পালন

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪১তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

রোববার (২৭ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

এতে বলা হয়, সকালে বিশ্ববিদ্যালয়ের কলা ভবন প্রাঙ্গণে অপরাজেয় বাংলার পাদদেশে ছাত্র-ছাত্রী, শিক্ষক, কর্মকর্তা- কর্মচারীরা উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে শোভাযাত্রা নিয়ে কবির সমাধিতে শ্রদ্ধা ও দোয়া করা হয়।

পরে কবির সমাধি প্রাঙ্গণে উপাচার্য অধ্যাপক আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে এক আলোচনা সভায় বক্তব্য রাখেন, প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. আখতারুজ্জামান, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. কামাল উদ্দিন, নজরুল গবেষক ও এমিরিটাস অধ্যাপক ড. রফিকুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষিক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো রহমত উল্লাহ, নজরুল গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. বেগম আকতার কামাল।

সভা সঞ্চালনা করেন বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ভীষ্মদেব চৌধুরী।

এ সময় উপাচার্য আরেফিন সিদ্দিক বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এ বিশ্ববিদ্যালয়ে শায়িত আছেন, এটি আমাদের সব সময় অনুপ্রাণিত করে। তিনি এমন একজন মানুষ যে শত বঞ্চনার মধ্যে মানবতার জয়গান গেয়েছেন। তিনি আমাদের মানবতার কবি এবং বিশ্ব মানবতার কবি। কবি নজরুল অপরাধ, অপকর্ম আর অন্যায়ের বিরুদ্ধে বিদ্রোহ করেছেন আমরা কি সেটা করছি নাকি নিজেরাই অপকর্ম, দুর্নীতি আর লোভ লালসার সঙ্গে যুক্ত হয়ে যাচ্ছি। এ প্রশ্নগুলো আমাদের নিজেদের করলে একটি প্রতিক্রিয়া হবে। তারপরে হয়তো আমরা সঠিক পথে নিজেদের পরিচালনা করতে সক্ষম হবো।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৭
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।