ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

ঢাবিতে প্রথমবারের মত স্মার্ট আইডি কার্ড প্রদান

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৭ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৭
ঢাবিতে প্রথমবারের মত স্মার্ট আইডি কার্ড প্রদান শিক্ষার্থীদের হাতে স্মার্ট কার্ড তুলে দিচ্ছেন ঢাবি উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রথমবারের মত শিক্ষার্থীদের স্মার্ট আইডি কার্ড প্রদান শুরু করেছে।

সোমবার (২৮ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এই স্মার্ট আইডি কার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন।

২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের মাঝে স্মার্ট আইডি কার্ড বিতরণের মাধ্যমে এই কার্যক্রম শুরু হয়।

 

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. হাসিবুর রশীদসহ বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও বিভিন্ন হলের প্রভোস্টর উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. আরেফিন সিদ্দিক বলেন, এই উদ্যোগ ঢাকা বিশ্ববিদ্যালয়কে ডিজিটাল বিশ্ববিদ্যালয়ে পরিণত করার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে। এই কার্যক্রম পরিচালনার জন্য তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় অনলাইন ভর্তি কমিটিকে ধন্যবাদ জানান।

উপাচার্য স্মার্ট আইডি কার্ড অন্যের কাছে হস্তান্তর না করার জন্য সংশ্লিষ্ট শিক্ষার্থীদের আহ্বান জানিয়ে বলেন, এই কার্ড হারিয়ে গেলে দ্রুত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানাতে হবে এবং থানায় জিডি করতে হবে।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ২০১০-২০১১ সেশন থেকে ১ম বর্ষ সম্মান শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি ও রেজিস্ট্রেশন কার্যক্রম অনলাইনের মাধ্যমে সম্পন্ন করে আসছে। ফলে সব শিক্ষার্থীর ব্যক্তিগত তথ্য, বিভাগ ও হল সংক্রান্ত তথ্য সার্ভারে সংরক্ষিত রয়েছে। এসব তথ্য ব্যবহার করে ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের স্নাতক সম্মান শ্রেণির সকল শিক্ষার্থীকে স্মার্ট কার্ড প্রদান করা সম্ভব হয়েছে। এই পরিচয়পত্রে শিক্ষার্থীদের নাম, নিবন্ধন নম্বর, আইডি কোড, ছবি, বিভাগ ও হলের নাম সহ সকল ব্যক্তিগত তথ্য সংরক্ষিত আছে। মার্কশিট ও সার্টিফিকেট প্রণয়নসহ বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার, বিভাগ, ইনস্টিটিউট, পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস, হল অফিস এবং নিরাপত্তা বিষয়ক বিভিন্ন যাচাই ও নিরীক্ষণ কাজে এই স্মার্ট আইডি কার্ড ব্যবহার করা যাবে।  

বিভিন্ন বিভাগের তালিকাভুক্ত কয়েকজন শিক্ষার্থীকে আজ আনুষ্ঠানিকভাবে স্মার্ট কার্ড প্রদান করা হয়। ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের অবশিষ্ট শিক্ষার্থীরা পরবর্তীতে নিজ নিজ বিভাগ ও হল অফিস থেকে এই কার্ড সংগ্রহ করতে পারবেন।  

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৭
এসকেবি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।