ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

একশ উপজেলায় টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ, ৫১টির দরপত্র

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩১ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৭
একশ উপজেলায় টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ, ৫১টির দরপত্র

ঢাকা: দেশের একশ উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ স্থাপন প্রকল্পে এ পর্যন্ত ৫১টির দরপত্র আহ্বান করা হয়েছে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।
 
 

সোমবার (২৮ আগস্ট) পরিবহন পুল ভবনে মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) পর্যালোচনা সভায় এতথ্য জানানো হয়েছে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সভায় সভাপতিত্ব করেন।


 
প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে দুই হাজার ২৮১ কোটি ৬৯ লাখ টাকা। এবারের এডিপিতে বরাদ্দ ৪৩২ কোটি ৫ লাখ টাকা। এর মধ্যে ৫১টি প্রতিষ্ঠান স্থাপনের দরপত্র আহ্বান করা হয়েছে এবং ১৯টি নির্মাণের কার্যাদেশ দেওয়া হয়েছে।
 
সভায় জানানো হয়, কারিগরি ও মাদরাসা বিভাগের অধীন চলমান ছয়টি কারিগরি প্রকল্পে এবারের এডিপিতে মোট ৭৮৫ কোটি ৪৩ লাখ টাকা বরাদ্দ রয়েছে।
 
প্রকল্পে বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজ নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে। আগামী সেশনে শিক্ষার্থী ভর্তি করা সম্ভব হবে। ৯১ কোটি ৫৪ লাখ টাকা ব্যয়ে কলেজটির নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। বাংলাদেশ সরকারের অর্থায়নে এ প্রকল্পটি বাস্তবায়িত হয়েছে।
 
সভায় জানানো হয়, এক হাজার ৭৮২ কোটি ১৩ লাখ টাকা ব্যয়ে কারিগরি শিক্ষা অধিদপ্তরের অধীনে স্কিল অ্যান্ড ট্রেনিং এনহান্সমেন্ট প্রজেক্ট (স্টেপ) বাস্তবায়িত হচ্ছে। এ প্রকল্পের আওতায় এরইমধ্যে ৯৬৫ কোটি ৬৫ লাখ টাকা ব্যয় হয়েছে। এ বছরের এডিপিতে বরাদ্দ ২২৯ কোটি ১২ লাখ টাকা। প্রকল্পের আওতায় এক লাখ ৪৪ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হয়েছে। তিন হাজার ৭৬৮ জন শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। সিঙ্গাপুরে ৮২৯ জন এবং চীনে ৬৭ জন কারিগরি শিক্ষক প্রশিক্ষণ গ্রহণ করেছেন। আরো প্রায় এক হাজার ২৫০ জন শিক্ষক সিঙ্গাপুর ও চীনে প্রশিক্ষণ গ্রহণ করবেন।

এছাড়া নির্বাচিত বেসরকারি মাদরাসাগুলোর একাডেমিক ভবন নির্মাণ প্রকল্পটি প্রায় শেষ পর্যায়ে রয়েছে। এক হাজার শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ৯৬৫টির ভবন নির্মাণ সম্পন্ন হয়েছে। এ প্রকল্পে মোট বরাদ্দ ছিলো ৭৩৮ কোটি ২৪ লাখ টাকা।

আগামী বছরের জুনের আগেই প্রকল্পগুলোর কাজ শেষ করতে নির্দেশ দিয়ে শিক্ষামন্ত্রী নাহিদ বলেন, যেসব প্রকল্পের কাজ শেষ পর্যায়ে রয়েছে সেগুলো দ্রুততার সঙ্গে শেষ করতে হবে।
 
শিক্ষামন্ত্রী আরো বলেন, কারিগরি শিক্ষার যে লক্ষ্য নির্ধারণ করা হয়েছে, তা বাস্তবায়ন করতে হলে প্রকল্পগুলোর কাজ যথাসময়ে শেষ হওয়া জরুরি। এজন্য তিনি প্রকল্প পরিচালকদের আরো উদ্যোগী হওয়ার আহ্বান জানান।
 
সভায় কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আলমগীর, অতিরিক্ত সচিব এএফএম এনামুল হক ও একেএম জাকির হোসেন ভূঞা, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস, কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মো. মোস্তাফিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, আগস্ট ২৮,২০১৭
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।