ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

শিক্ষার্থীদের নিয়ে ঢাবির হলে ঈদ আয়োজন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩০ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৭
শিক্ষার্থীদের নিয়ে ঢাবির হলে ঈদ আয়োজন ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়: পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস বন্ধ হচ্ছে বুধবার (৩০ আগস্ট) থেকে। ঈদের ছুটি কাটাতে এরই মধ্যে ক্যাম্পাস ছাড়তে শুরু করেছে শিক্ষার্থীরা। আগামী দু’-একদিনের মধ্যে সদা প্রাণচঞ্চল হলগুলো রুপ নেবে সুনসান নীরবতায়।

পরিবারের সঙ্গে ঈদানন্দ ভাগ করে নিতে বেশির ভাগ শিক্ষার্থী বাড়ির পথ ধরলেও প্রতিবারের মতো এবারও বিশ্ববিদ্যালয়ের হলেই ঈদ করবেন কিছুসংখ্যক শিক্ষার্থী। তাদের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে বিশেষ ব্যবস্থায় গ্রহণ করা হবে ঈদ আয়োজনে।

সোমবার (২৮ আগস্ট) রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে সব হলের প্রাধ্যক্ষদের নিয়ে সভা অনুষ্ঠিত হয়েছে বলে বিশ্বাবিদ্যালয় সূত্র জানায়।

এতে ঈদুল আজহায় বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়। এ লক্ষ্যে একটি কমিটি গঠন করা হয়েছে। ৩১ আগস্টের মধ্যে সব হলের চাহিদা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে জমা দিতে বলা হয়েছে।

কমিটির সদস্য মাস্টার দা সূর্যসেন হলের ভারপ্রাপ্ত প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিন বাংলানিউজকে বলেন, ঈদুল আজহা উদযাপন উপলক্ষে বিভিন্ন পরিকল্পনা রয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। প্রতিটি হলের চাহিদা অনুযায়ী মাংস সরবরাহ করা হবে। হলে অবস্থানরত নিয়মিত ও অনিয়মিত সব শিক্ষার্থীদের জন্য ঈদ উপলক্ষে বিশেষ খাবারের আয়োজন রয়েছে।

হলে অবস্থানরত শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা অনেক আগে শেষ হলেও অনেকেই হল ছাড়েননি। তাদের অধিকাংশই বেকার। সবার স্বপ্ন ভালো চাকরি করা। সেজন্য প্রস্তুতি নিচ্ছেন দীর্ঘদিন ধরে। কিন্তু চাকরি না পাওয়ায় দীর্ঘদিন বাড়ি যাওয়া হচ্ছে না অনেকেরই।

হাজী মুহম্মদ মুহসীন হলের শিক্ষার্থী শান্ত পরান তার ফেসবুক স্ট্যাটাসে হল রিডিং রুমের কয়েকটি ছবি আপলোড করে ক্যাপশন দিয়েছেন, ‘পাঠকেরা বাড়ি যায়, রেখে যায় বই... কেহ কেহ থেকে যায়, আগে কিছু হই। ’

হলগুলোতে খোঁজ নিয়ে জানা যায়, ঈদের পরপরই বিসিএসসহ বিভিন্ন ব্যাংকে নিয়োগ পরীক্ষা ও সার্কুলার থাকায় এবছর হলে ঈদ করা শিক্ষার্থীর সংখ্যা আগের তুলনায় বেশি।  

বাড়ি না যাওয়া প্রসঙ্গে বিজয় একাত্তর হলের এক শিক্ষার্থী নাম না প্রকাশ করার শর্তে বাংলানিউজকে বলেন, ‘বাড়ি গেলে আত্মীয়-স্বজনরা জানতে চান কি করা হয়। কোনো চাকরি করেন কিনা। তখন তার উত্তরে কিছু বলতে পারি না। তাই হলে ঈদ করবো, আর ভালো করে প্রস্তুতি নিবো। তাই সিদ্ধান্ত নিয়েছি ভালো কোনো চাকরিতে যোগ দিয়ে তারপর বাড়ি যাবো। ’

ঈদুল ফিতরে ঢাবির বিদেশি শিক্ষার্থীরা দেশে ফিরে গেলেও এবার ক্যাম্পাসে ঈদ করছেন তারা। বিশ্ববিদ্যালয় ছুটি কম থাকায় এবার কেউ তাদের নিজ দেশে যাচ্ছে না বলে জানিয়েছে বিদেশি শিক্ষার্থীরা।

সার্বিক বিষয়ে কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. লুৎফর রহমান বাংলানিউজকে বলেন, ঈদুল আজহার সার্বিক বিষয় তদারকির জন্য কমিটি গঠন করা হয়েছে। প্রতিটি হলের চাহিদা অনুযায়ী প্যাকেট সরবরাহ করা হবে। মুসলমানদের জন্য গরুর মাংস আর অন্যদের জন্য খাসির মাংস থাকবে। প্রতিবারের মতো সব আয়োজন থাকবে বলে তিনি জানান।

ঈদুল আজহা উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লাস ৩০ আগস্ট থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে। ১১ সেপ্টেম্বর যথারীতি ক্লাস খোলা থাকবে। ১০ সেপ্টেম্বর থেকে যথারীতি অফিস খোলা থাকবে।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৭
এসকেবি/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।