ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

বিআইটিতে বার্ষিক অতিরিক্ত টিউশন ফি আদায়ে নিষেধাজ্ঞা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৭
বিআইটিতে বার্ষিক অতিরিক্ত টিউশন ফি আদায়ে নিষেধাজ্ঞা

ঢাকা: রাজধানীর ইংরেজি মিডিয়াম শিক্ষা প্রতিষ্ঠান বাংলাদেশ ইন্টারন্যাশনাল টিউটোরিয়ালে (বিআইটি) ২০১৬–২০১৭ শিক্ষাবর্ষের চেয়ে বার্ষিক ১০ শতাংশের বেশি টিউশন ফি আদায়ের ওপর তিনমাসের নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট।

এক রিট আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (২৯ আগস্ট) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেনের অবকাশকালীন হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

একই সঙ্গে রুলও জারি করেন।

রুলে বিদেশি কারিকুলামে পরিচালিত বেসরকারি বিদ্যালয় নিবন্ধন বিধিমালা–২০১৭ অনুসারে ব্যবস্থাপনা কমিটির অনুমোদন ছাড়া টিউশান ফি’সহ (২০১৭–২০১৮) অন্যান্য চার্জ বাড়ানো কেন বেআইনি হবে না- তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

চার সপ্তাহের মধ্যে শিক্ষাসচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ও বিআইটি’র অধ্যক্ষসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনটি করেন বিআইটি’র চার শিক্ষার্থীর অভিভাবক।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন। সঙ্গে ছিলেন ও আইনজীবী মিনহাজুল হক চৌধুরী। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল প্রতিকার চাকমা।

আইনজীবীরা জানান, বিদেশি কারিকুলামে পরিচালিত বেসরকারি বিদ্যালয় নিবন্ধন বিধিমালা–২০১৭ অনুসারে বার্ষিক ১০ শতাংশের বেশি টিউশন ফি’সহ অন্য যেকোনো ফি পর্যন্ত বাড়াতে হলেও ব্যবস্থাপনা কমিটির অনুমতি নিতে হবে। বিআইটি ফি বাড়িয়েছে, কিন্তু কমিটির অনুমতি নেয়নি।

বাংলাদেশ সময়: ২১৫৪ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৭
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।