ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

অসাম্প্রদায়িক চিন্তা চেতনার রাজনীতি করতেন সোহরাওয়ার্দী

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৭
অসাম্প্রদায়িক চিন্তা চেতনার রাজনীতি করতেন সোহরাওয়ার্দী আলোচনা সভা

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আকতারুজ্জামান বলেছেন, হোসেন শহীদ সোহরাওয়ার্দী অসাম্প্রদায়িক চিন্তা চেতনার রাজনীতি করতেন।

হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষে শুক্রবার (০৮ সেপ্টেম্বর) সকালে তার সমাধিসৌধ প্রাঙ্গণে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাতীয় গণতান্ত্রিক লীগের আয়োজিত এ আলোচনা সভায় তিনি আরও বলেন, বিভক্ত দুই বাংলাকে নিয়ে গণতান্ত্রিক, ধর্ম নিরপেক্ষ, শোষণমুক্ত, স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার স্বপ্ন দেখতেন শহীদ সোহরাওয়ার্দী।

তিনি মানবিক গুণাবলীতে উজ্জীবিত দেশপ্রেমিক রাজনীতিবিদ ছিলেন। তার চিন্তা-চেতনার ধারাবাহিকতায় ১৯৭১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আমরা অর্জন করেছি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ।

এসময় সাবেক সচিব, সিরাজ উদ্দীন আহমেদের সভাপতিত্বে ও জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম.এ জলিলের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- বাংলাদেশ কৃষক লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খন্দকার শামসুল হক রেজা, বঙ্গবন্ধু গবেষণা পরিষদের সভাপতি লায়ন মো. গনি মিয়া বাবুল, নবীনগর উপজেলা স্বাধীনতা বিরোধী বিচারের উদ্যোক্তা বীর মুক্তিযোদ্ধা মো. আউয়াল মিয়া, জয় বাংলা মঞ্চের সভাপতি মুফতি মাসুম বিল্লাহ, বাংলাদেশ গণতান্ত্রিক মুক্তি আন্দোলনের চেয়ারম্যান আশরাফ আলী হাওলাদার, ঢাকা মহানগর আওয়ামী লীগ নেতা আ স ম মোস্তফা কামাল, জাসদ নেতা প্রকৌশলী রেদুয়ান শিকদার ও ওলামা কণ্ঠের সম্পাদক মাওলানা আকতার হোসেন।

আলোচনা শেষে ঢাবি উপাচার্য অন্যদের সঙ্গে নিয়ে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সমাধিসৌধে পুস্পস্তবক অর্পণ, শ্রদ্ধা নিবেদন ও বিশেষ দোয়া মোনাজাত করেন।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৭
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।