ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

খুবির নতুন কোষাধ্যক্ষ প্রফেসর সাধন রঞ্জন ঘোষ 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৭
খুবির নতুন কোষাধ্যক্ষ প্রফেসর সাধন রঞ্জন ঘোষ 

খুলনা: বিশিষ্ট শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রফেসর সাধন রঞ্জন ঘোষকে চার বছরের জন্য খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) কোষাধ্যক্ষ নিযুক্ত করা হয়েছে।

খুলনা বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯০ এর ১৪(১) ধারা অনুযায়ী রাষ্ট্রপতি ওচ্যান্সেলর খুলনার দৌলতপুরের সরকারি বিএল কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর সাধন রঞ্জন ঘোষকে এ নিয়োগ দেন।

রোববার (১০ সেপ্টেম্বর) বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব শাহ্নাজ সামাদ স্বাক্ষরিত/-শিম/শা:১৮/৯খু:বি:-১/৯৭/২৮২ নং স্মারকে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন ফ্যাক্সযোগে বিশ্ববিদ্যালয়ে পৌঁছে।

প্রফেসর সাধন রঞ্জন ঘোষ ১৯৪৯ সালের ৮ জানুয়ারি বরিশালে জন্মগ্রহণ করেন। তিনি মাদারীপুরের চরমুগুরিয়া মার্চেন্টস হাইস্কুল থেকে ১৯৬৪ সালে এসএসসি ও সেখানকার নাজিমুদ্দিন কলেজ থেকে ১৯৬৬ সালে এইচএসসি পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে অনার্সসহ মাস্টার্স ডিগ্রি লাভ করেন।  

তিনি ১৯৭২ সালে সরকারি বিএল কলেজে প্রভাষক হিসেবে শিক্ষকতা জীবন শুরু করেন। দীর্ঘদিন সুনাম ও সাফল্যের সঙ্গে শিক্ষকতা পেশায় নিয়োজিত থেকে ২০০৬ সালের জানুয়ারি মাসে সরকারি বিএল কলেজের অধ্যক্ষের দায়িত্ব পালন শেষে সেখান থেকেই অবসর নেন। খুলনা বিশ্ববিদ্যালয়ে তিনি দীর্ঘদিন বাংলাভাষা ও সাহিত্য ডিসিপ্লিনে খণ্ডকালীন শিক্ষক হিসেবে কর্মরত।  

শিক্ষাবিদ, সাহিত্যিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব হিসেবে তিনি খুলনাসহ সর্বত্রই সমাধিক পরিচিত এবং সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের সঙ্গে সম্পৃক্ত। তিনি স্থানীয় দৈনিক জন্মভূমি পত্রিকার উপদেষ্টা সম্পাদক হিসেবেও দায়িত্বরত। অতিথি বক্তা হিসেবে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় সফর করেছেন। শিল্প-সাহিত্যের ওপর তার রচিত বহুসংখ্যক প্রবন্ধ, নিবন্ধ বিভিন্ন পত্র-পত্রিকা ও গবেষণা গ্রন্থে প্রকাশিত হয়েছে।

নাটকের উপরে একটি বইও রচনা করেছেন। রবীন্দ্রসঙ্গীত শিল্পী হিসেবেও সুখ্যাতি রয়েছে তার। তিনি এক ছেলে ও এক মেয়ে সন্তানের জনক। তার পরিবারের সবাই শিক্ষাকতা পেশায় নিয়োজিত।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৭
এমআরএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।