ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

জবির 'সি' ইউনিটের ভর্তি পরীক্ষার সিট প্ল্যান প্রকাশ 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৭
জবির 'সি' ইউনিটের ভর্তি পরীক্ষার সিট প্ল্যান প্রকাশ 

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ‘সি’ ইউনিটের (বিবিএ) ১ম বর্ষ ১ম সেমিষ্টার ভর্তি পরীক্ষার সিট প্ল্যান প্রকাশিত হয়েছে। আগামী ১৫ সেপ্টেম্বর (শুক্রবার) বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত মোট সাতটি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সোমবার (১১ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ৪৬০টি আসনের বিপরীতে ১৩ হাজার ৫৬ জন আবেদন করেছেন।

অর্থাৎ প্রতি আসনের বিপরীতে প্রায় ২৮ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছেন।  

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, ভর্তি পরীক্ষার রোল নম্বর ৩০০০০১ থেকে ৩০১৫২০ পর্যন্ত ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজে (ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস), ৩০১৫২১ থেকে ৩০৩০২০ পর্যন্ত উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে (ফুলার রোড, ঢাকা বিশ্ববিদ্যালয়), ৩০৩০২১ থেকে ৩০৮৮৮২ পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে, ৩০৮৮৮৩ থেকে ৩১০৩৬২ পর্যন্ত পোগোজ ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজে (আই.ই.আর, জবি), ৩১০৩৬৩ থেকে ৩১১২৯২ পর্যন্ত ঢাকা গভর্নমেন্ট মুসলিম হাই স্কুলে (লক্ষ্মীবাজার, ঢাকা), ৩১১২৯৩ থেকে ৩১২১৮২ পর্যন্ত বাংলাবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে (বাংলাবাজার, ঢাকা) এবং ৩১২১৮৩ থেকে ৩১৩০৫৬ পর্যন্ত রোলধারী পরীক্ষার্থীদের ঢাকা কলেজিয়েট স্কুলে (সদরঘাট, ঢাকা) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে, ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে কঠোর নজরদারি বাড়িয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রশ্নপত্রের অনেকগুলো সেটের পাশাপাশি গোপন বার কোডও ব্যবহার করা হচ্ছে। ভর্তি পরীক্ষা-সংশ্লিষ্ট শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদেরকেও নজরদারিতে রাখা হচ্ছে।  

এছাড়া শিক্ষার্থীদের জন্য কিছু নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগেই পরীক্ষা কেন্দ্রে আসন গ্রহণ করতে হবে। পরীক্ষা শুরুর ১৫ মিনিট আগেই সব কেন্দ্রের মূল ফটক বন্ধ করে দেওয়া হবে। এরপর কোনোভাবেই পরীক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না।

পরীক্ষা কক্ষে মোবাইল ফোন, ক্যালকুলেটর, ঘড়ি ও অন্য যে কোনো প্রকার ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে নিয়ে আসা সম্পূর্ণ নিষিদ্ধ। পরীক্ষার্থীদের হাফ শার্ট ও স্যান্ডেল (জুতা ও মোজা ব্যতীত) পরিধান করে পরীক্ষা কেন্দ্রে আসতে হবে। ধর্মীয় অনুশাসন মেনে যারা পোশাক পরিধান করবে তাদের জন্য পোশাকের শর্ত শিথিলযোগ্য। তবে এর সুযোগ নিয়ে যাতে কেউ দুষ্কর্ম করতে না পারে সে ব্যাপারে বিশেষ নজরদারির ব্যবস্থা থাকবে। পরীক্ষার্থীকে প্রিন্টকৃত প্রবেশপত্র সঙ্গে আনতে হবে।

ভর্তি পরীক্ষার আসনবিন্যাসসহ ভর্তি-সংশ্লিষ্ট বিস্তারিত তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://admission.jnu.ac.bd অথবা http://admissionjnu.info-এ পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৭
ডিআর/বিএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।