ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

বিশ্ববিদ্যালয় দিবসের ব্যয়িত অর্থ রোহিঙ্গাদের দেবে জবি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৭
বিশ্ববিদ্যালয় দিবসের ব্যয়িত অর্থ রোহিঙ্গাদের দেবে জবি জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জগন্নাথ বিশ্ববিদ্যালয়: আগামী ২০ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) একযুগ পূর্তি ও বিশ্ববিদ্যালয় দিবসে জাঁকজমকপূর্ণ কোনো ধরনের আয়োজন থাকছে না। বরং এতে যে অর্থ ব্যায় হওয়ার কথা ছিলো তা রোহিঙ্গা শরণার্থীদের মাঝে বিতরণের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার প্রকৌশলী ওহিদুজ্জামান বাংলানিউজকে এ তথ্য জানান।

তিনি বলেন, এবারের বিশ্ববিদ্যালয় দিবসের আড়ম্বর পরিহার করে অনুষ্ঠানের জন্য ব্যয়িত অর্থ মিয়ানমার থেকে বাংলাদেশে আসা রোহিঙ্গা শরণার্থীদের মাঝে বিতরণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ ব্যাপারে বিভিন্ন অনুষদের ডিন ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নেতাদের সঙ্গে আলোচনা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে যেহেতু প্রতিবছর এদিনটি পালন করা হচ্ছে তাই এবারো কিছুনা কিছু আয়োজন থাকবে।  

আগামী ২০ অক্টোবর ক্যাম্পাস বন্ধ থাকায় সেদিন ‘ডি’ ইউনিটের পরীক্ষা রয়েছে। এমতাবস্থায় কিভাবে বা কোনো আঙ্গিকে বিশ্ববিদ্যালয় দিবস পালিত হবে জানতে চাইলে ওহিদুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয় দিবস পালিত হবে। হয়তো প্রতিবছর বড় আয়োজনে হয় এবার সেটার আয়োজন বা উদযাপন কিছুটা কম হবে।  

তবে সেদিন কিংবা তার পরদিন অন্তত একটি র‌্যালি করা যেতে পারে। কেক কাটার অনুষ্ঠান হতে পারে। আগামী ১৮ সেপ্টেম্বর একটি সভায় ওইদিন এ বিষয় নিয়ে আলোচনা করা হবে। এরপর বিশ্ববিদ্যালয় দিবসের আয়োজন সম্পর্কে বিস্তারিত বলা যাবে বলেও জানান তিনি।

২০০৫ সালে তৎকালীন জগন্নাথ কলেজ থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে প্রতি বছর ২০ অক্টোবর জাঁকজমকপূর্ণভাবে ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস’ পালিত হয়ে আসছে।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৭
ডিআর/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।