ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

উদযাপিত হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রজতজয়ন্তী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৩ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৭
উদযাপিত হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রজতজয়ন্তী জাতীয় বিশ্ববিদ্যালয়ের রজতজয়ন্তীর আলোচনা সভা

গাজীপুর: নানা আয়োজনে জাঁকজমকপূর্ণ কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ে উদযাপিত হচ্ছে রজতজয়ন্তী উৎসব। বিশ্ববিদ্যালয়ের ২৫তম বর্ষপূর্তি উপলক্ষে বুধবার (২৫ অক্টোবর) সকাল ১১টায় একাডেমিক ভবনের সামনে বেলুন ও পায়রা উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

পরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী ও আমন্ত্রিত অতিথিরা ও শিক্ষার্থীদের অংশগ্রহণে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। এরপর প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ডকুমেন্টারি প্রদর্শন, আলোচনা সভা ও স্মৃতিচারণ অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন অর-অর-রশিদের সভাপতিত্বে বক্তব্য রাখেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, অ্যাডভোকেট রহমত আলী এমপি, জাহিদ আহসান রাসেল এমপি, সিমিন হোসেন রিমি এমপি, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম।  

অনুষ্ঠানে প্রধান অতিথি আ ক ম মোজাম্মেল হক তার বক্তব্য বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের লাখ লাখ শিক্ষার্থী যাতে আমাদের মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস, বাংলাদেশ প্রতিষ্ঠায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্ব, তার নীতি ও ত্যাগের মহান আদর্শ সম্বন্ধে সঠিকভাবে জেনে দেশপ্রেমে উজ্জীবিত হতে পারে সেই লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ২০১৪ সাল থেকে কলা, বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা নির্বিশেষে সব ধারার শিক্ষার্থীদের জন্য ‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস’ শীর্ষক একটি পূর্ণ কোর্স অবশ্যপাঠ্য করেছে।

মন্ত্রী জানান, রাজধানীর ধানমন্ডিতে বিশ্ববিদ্যালয়ের নগর ক্যাম্পাসে খুব শিগগিরই ‘মুক্তিযুদ্ধ বঙ্গবন্ধু ও বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউট’ এর কার্যক্রম চালু হতে যাচ্ছে।

এ সময় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেন, কোনো সভ্যতা যেমন একদিনে গড়ে ওঠে না, অনুরূপভাবে কোনো প্রতিষ্ঠানও একদিনে গড়ে ওঠে না। এজন্য আবশ্যক হয় বহুজনের বহু সময়, শ্রম ও সাধনার। এ পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যারা যুক্ত থেকে এর পরিচালনা করেছেন তাদের প্রত্যেকের অবদান আমরা কৃতজ্ঞচিত্তে স্মরণ করি।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৭     
আরএস/এমজেএফ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।