ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

জেএসসি-জেডিসিতে প্রথম দিন অনুপস্থিত ৬০৮৯৩ পরীক্ষার্থী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩০ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৭
জেএসসি-জেডিসিতে প্রথম দিন অনুপস্থিত ৬০৮৯৩ পরীক্ষার্থী পরীক্ষার হলে শিক্ষার্থীরা/ছবি: সুমন

ঢাকা: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় প্রথম দিনের পরীক্ষায় ৯ শিক্ষা বোর্ডে ৬০ হাজার ৮৯৩ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল। এদিন বহিষ্কার হয়েছে ১৬ জন পরীক্ষার্থী।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মাহাবুবুর রহমান এ তথ্য জানান।
 
জেএসসিতে ঢাকা বোর্ডে অনুপস্থিত ছিল ১৩ হাজার ৮৭৮ জন, রাজশাহীতে চার হাজার ৮১২ জন, কুমিল্লায় চার হাজার ৬৭০ জন, যশোরে পাঁচ হাজার ৩০ জন, চট্টগ্রামে দুই হাজার ৯০৩ জন, সিলেটে দুই হাজার ৪৫২ জন, বরিশালে তিন হাজার ৩৭৬ জন, দিনাজপুরে চার হাজার ২৫৭ জন ও মাদরাসা বোর্ডে ১৯ হাজার ৫১৫ জন।


 
ঢাকায় বহিষ্কার হয়েছে ৪ জন, কুমিল্লায় ১ জন, যশোরে ২ জন, মাদরাসায় ৯ জন পরীক্ষার্থী।
 
প্রথম দিন সকাল ১০টা থেকে তিন ঘণ্টা জেএসসি বাংলা প্রথমপত্র এবং জেডিসিতে কুরআন মাজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়।
 
এ বছর ২৮ হাজার ৬২৮ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুই হাজার ৮৩৪টি কেন্দ্রে অংশ নিচ্ছে। মোট ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্রের সংখ্যা ১১ লাখ ৪৪ হাজার ৭৭৮ জন এবং ছাত্রীর সংখ্যা ১৩ লাখ ২৪ হাজার ৪২ জন।
 
১ নভেম্বর থেকে শুরু হয়ে আগামী ১৮ নভেম্বর পর্যন্ত পরীক্ষা চলবে।
 
জেএসসিতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২০ লাখ ৯০ হাজার ২৭৭ জন এবং জেডিসিতে পরীক্ষার্থী তিন লাখ ৭৮ হাজার ৫৪৩ জন। জেএসসিতে ছাত্রের সংখ্যা নয় লাখ ৭১ হাজার ৩৩৬ জন এবং ছাত্রী ১১ লাখ ১৮ হাজার ৯৪১ জন। জেডিসিতে ছাত্রের সংখ্যা এক লাখ ৭৩ হাজার ৪৪২ জন এবং ছাত্রী দুই লাখ ৫ হাজার ১০১ জন।   
 
এবার বিদেশের নয়টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে ৬৫৯ জন শিক্ষার্থী।
 
বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৭
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।