ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

ছুরিকাঘাতকারী সেই ঢাবি ছাত্রের সনদ বাতিল

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৫ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৭
ছুরিকাঘাতকারী সেই ঢাবি ছাত্রের সনদ বাতিল

ঢাকা বিশ্ববিদ্যালয়: অনিয়মে বাধা দেওয়ায় মেস ম্যানেজারকে ছুরিকাঘাতকারী সেই ছাত্রের সনদ বাতিল করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ।

রোববার (০৫ নভেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
 
সনদ বাতিল হওয়া শিক্ষার্থী হলেন- দর্শন বিভাগের ২০০৯-১০ শিক্ষাবর্ষের মো. আবু তালহা (অনার্স পরীক্ষা-২০১৩, রোল- ১৬১৩ এবং এম এ দ্বিতীয় সেমিস্টার পরীক্ষার রোল-১৬১৩, রেজিস্ট্রেশন নম্বর-৫৮১৯)।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্ত ওই শিক্ষার্থীর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত উভয় পরীক্ষার সনদপত্র বাতিল করা হয়েছে।  

গত ১০ অক্টোবর রাতে বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হলের মেসে (ঐতিহ্য) দর্শন বিভাগের প্রাক্তন ছাত্র মো. আবু তালহা পপুলেশন সায়েন্সেস বিভাগের অধ্যয়নরত ছাত্র মো. ওমর ফারুককে ছুরিকাঘাত করে গুরুতর জখম করে।

এ ঘটনায় সলিমুল্লাহ মুসলিম হল কর্তৃপক্ষ তদন্ত করে দু’টি সুপারিশসহ তদন্ত রিপোর্ট উপাচার্য বরাবর পাঠায়। এছাড়াও বিষয়টি প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির জরুরি সভায় বিস্তারিত আলোচনা হয় এবং মো. আবু তালহার ছাত্রত্ব নেই বিধায় তার উভয় পরীক্ষার সনদপত্র বাতিল করার ও ফৌজদারি মামলা রুজু করার সুপারিশ করা হয়।

এর পরিপ্রেক্ষিতে গত ১৬ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা পরিষদের সুপারিশের ভিত্তিতে এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে।
তালহা হল ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ও বর্তমান কেন্দ্রীয় কমিটির সদস্য পরিচয়ে হলে অবৈধভাবে থাকতো। সে তার ছোট ভাইকে (ভর্তিচ্ছু) জোরপূর্বক মেসের সদস্য করে। পরে রুমে অতিরিক্ত খাবার নেওয়া নিয়ে মেস ম্যানেজারের সঙ্গে ঝামেলা হলে তালহা এসে ছুরিকাঘাত করে। গুরুতর আহত অবস্থায় ওমর ফারুককে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান আহত শিক্ষার্থীকে দেখতে যান। এ সময় ঘটনায় জড়িত অপরাধীর কঠোর শাস্তির জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৭
এসকেবি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।