ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

প্রচারণার অভাবেই জাবিতে কমছে বিদেশি শিক্ষার্থী

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৭
প্রচারণার অভাবেই জাবিতে কমছে বিদেশি শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় সংবাদিক সমিতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: নানামুখি সুযোগ সুবিধা থাকা সত্ত্বেও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বিদেশি শিক্ষার্থীদের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে।

বিদেশি শিক্ষার্থীদের সংখ্যা কমে যাওয়ার পেছনে প্রধান কারণ হিসেবে সঠিক প্রচারণার অভাবকেই দায়ী করছেন বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

মঙ্গলবার (৭ নভেম্বর) বিশ্ববিদ্যালয় সংবাদিক সমিতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে বিশ্ববিদ্যায়ের উপাচার্য এ কথা বলেন।

তিনি বলেন, এ বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থীদের জন্য প্রচুর সুযোগ-সুবিধা রয়েছে। বিদেশি শিক্ষার্থীদের কোনো ধারণা নেই এ বিশ্ববিদ্যালয়ে টিউশন ফি, আবাসিক সুবিধা-সুবিধা সম্পর্কে। এ নিয়ে তেমন প্রচারণা করা হয় না। তবে পরিকল্পনা করেছি অতিদ্রুত বিশ্ববিদ্যালয়ের ওয়েসাইটটি উন্নত করা হবে। তাছাড়া বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগের মাধ্যমে একটি আন্তর্জাতিক মানের শিক্ষার পরিবেশ তৈরি করা করার চেষ্টা করা হবে।  

এ জন্য উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম সাংবাদিকদের সহযোগিতাও কামনা করেন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিস সূত্রে জানা যায়, বর্তমানে পাঁচজন বিদেশি শিক্ষার্থী ক্যাম্পাসে অধ্যায়ন করছে। তারা সবাই নেপাল থেকে এসেছে।

কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ২০১১-১২ সেশনে দুই জন, ফার্মেসি বিভাগে ২০১২-১৩ সেশনে দুজন বিদেশি শিক্ষার্থী ভর্তি হয়। এরপর ২০১৩-১৪ ও ২০১৪-১৫ সেশনে কোনো শিক্ষার্থী ভর্তি হয়নি।  

২০১৫-১৬ সেশনে একজন শিক্ষার্থী ভর্তি হয়। পরে আর কোনো শিক্ষার্থী ভর্তি হয়নি। এমনকি ২০১৭-১৮ সেশনে কোনো শিক্ষার্থী ফরম পর্যন্ত উঠায়নি।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৭
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।