ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

তথ্যপ্রযুক্তির জ্ঞানের অভাবে পিছিয়ে নারীরা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৭
তথ্যপ্রযুক্তির জ্ঞানের অভাবে পিছিয়ে নারীরা সাউথ এশিয়ান রিজিওনাল কনফারেন্স পর ব্রিফিং মঞ্চে অতিথিরা। ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: দেশে কর্মক্ষেত্রে অংশগ্রহণ বাড়লেও তথ্যপ্রযুক্তির যথাযথ জ্ঞানের অভাবে সুযোগ-সুবিধার দিক থেকে পুরুষদের তুলনায় নারীরা পিছিয়ে রয়েছে।
 
 

সোমবার (৪ ডিসেম্বর) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে এক সম্মেলন শেষে সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য তুলে ধরা হয়।
 
‘সাউথ এশিয়ান রিজিওনাল কনফারেন্স অন আইসিটি ইন নলেজ ম্যানেজমেন্ট অ্যান্ড অ্যাকশান রিসার্চ’ নামক দু’দিনব্যাপী এ সম্মেলনের যৌথ আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগ এবং যুক্তরাজ্যভিত্তিক দাতা সংস্থা অক্সফাম।


 
ব্রিফিংয়ে বলা হয়, বাংলাদেশের নারীরা বিভিন্ন কর্মক্ষেত্রে তাদের অংশগ্রহণ বাড়াচ্ছে। তবে পুরুষের মতো এগোতে পারেনি। এখনও তাদের স্বল্প পারিশ্রমিকে কাজ করতে হয়। এর কারণ হচ্ছে তাদের মধ্যে তথ্যপ্রযুক্তির (আইসিটি) জ্ঞান অনেক কম। তবে তা উন্নয়নে নানা প্রতিষ্ঠান কাজ করছে।
 
এসময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল প্রমুখ।
 
সম্মেলনে অস্ট্রেলিয়ার ২০ জনসহ, দক্ষিণ এশিয়ার নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, ভারত, আফগানিস্তানসহ বিভিন্ন দেশের মোট ৭০ অতিথি অংশ নেন।
 
এতে ‘দুর্যোগ জ্ঞান ব্যবস্থাপনা, নগর বিজ্ঞান ও নগর সাংবাদিকতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং লিঙ্গ বৈষম্য ও কমিউনিটি ভয়েসে তথ্য-প্রযুক্তি ও গবেষণা’সহ নয়টি প্রতিপাদ্য নিয়ে আলোচনা করা হয়।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৭
এসকেবি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।