ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

রাজশাহীতে বছরের প্রথম দিনে বই উৎসবের প্রস্তুতি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৮ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৭
রাজশাহীতে বছরের প্রথম দিনে বই উৎসবের প্রস্তুতি নতুন বই-ছবি-বাংলানিউজ

রাজশাহী:  আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। এরপরেই নতুন বইয়ের মৌ মৌ গন্ধ মন মাতাবে শিক্ষার্থীদের। বইয়ের পাতার ঝকঝকে ছবি আর ছড়ায় মেতে উঠবে শিশুরা।  

আগামী ১ জানুয়ারি কোমলমতি শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিতে এরইমধ্যে রাজশাহীতে চাহিদা অনুযায়ী শতভাগ নতুন বই এসে পৌঁছেছে। সবকিছু ঠিক থাকলে এবারও বছরের প্রথম দিনেই নতুন বই পেতে যাচ্ছে কোমলমতি শিক্ষার্থীরা।

 

রাজশাহী জেলা শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, জাতীয় শিক্ষা কার্যক্রম ও পাঠ্যপুস্তুক বোর্ডের (এনসিটিবি) নতুন কারিকুলামে ২০১৮ শিক্ষাবর্ষের নতুন বই মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে। ইতোমধ্যে মহানগরী ও জেলার নয় উপজেলার মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়গুলোতে বই পৌঁছে দেওয়া হয়েছে।

নতুন বই-ছবি-বাংলানিউজরাজশাহী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নাফিসা বেগম বাংলানিউজকে জানান, এবছর মোট শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ২ হাজার ৪৩৩টি। এসব শিক্ষা প্রতিষ্ঠানের ৩ লাখ ১৯ হাজার ১৪৫ শিক্ষার্থীর মধ্যে ১৪ লাখ ৯৯ হাজার ১৬৩টি বই বিতরণ করা হবে।  

জেলায় এবার বইয়ের চাহিদা ও বরাদ্দ সমান। অর্থাৎ এ বছর চাহিদা অনুযায়ী শতভাগ বই এসে পৌঁছেছে। তাই প্রথম দিনেই সবাই নতুন বই পাবে।  

রাজশাহী মাধ্যমিক শিক্ষা অফিসার রফিকুল ইসলাম বাংলানিউজকে জানান, মাধ্যমিক পর্যায়ে এবার ৩৪ লাখ ৪০ হাজার ৭২০টি বই বিতরণ করা হবে।  

নতুন বই-ছবি-বাংলানিউজদাখিল পর্যায়ে বই বিতরণ করা হবে ৬ লাখ ৪৫ হাজার ৬৬৯টি। ইবতেদায়িতে দেওয়া হবে ৩ লাখ ২৪ হাজার ৮৪০টি। ভোকেশনালে দেওয়া হবে ১ লাখ ২৬ হাজার ৭৭৬টি, দাখিল ভোকেশনালে দেওয়া হবে ৩ হাজার ৪০টি, আর ইংরেজি মাধ্যমে ১১ হাজার ৮৯৫টি, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ব্রেইল পদ্ধতিতে ছাপানো বই দেওয়া হবে ২৫৮টি।  

রফিকুল ইসলাম জানান, ইতোমধ্যেই বই বিতরণের সব ধরনের প্রক্রিয়া শেষ হয়েছে। সব ধরনের নির্দেশনা দিয়ে উপজেলা শিক্ষা অফিসগুলোতে পাঠানো হয়েছে। সোমবার (১ জানুয়ারি) উৎসবমুখর পরিবেশে শিশুদের হাতে ঝকঝকে নতুন বই তুলে দেওয়া হবে।

এজন্য সংশ্লিষ্ট সবার সহযোগিতাও কামনা করেন এই শিক্ষা কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৩২৮ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৭
এসএস/আরআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।