ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শিক্ষা

অটোপাসে রাজশাহীর চারগুণ শিক্ষার্থী পেয়েছেন জিপিএ-৫

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৮ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২১
অটোপাসে রাজশাহীর চারগুণ শিক্ষার্থী পেয়েছেন জিপিএ-৫ পরীক্ষার ফলাফল দেখেছেন শিক্ষার্থীরা। ছবি: বাংলানিউজ

রাজশাহী: করোনা মহামারির কারণে এবার অটোপাস এইচএসসির ফলাফলে গতবছরের তুলনায় রাজশাহী শিক্ষাবোর্ডের প্রায় চারগুণ বেশি সংখ্যক শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। এবার মোট জিপিএ-৫ পেয়েছেন ২৬ হাজার ৫৬৮ জন।

রাজশাহী শিক্ষাবোর্ডে এত সংখ্যক শিক্ষার্থী অতীতে আর কখনও জিপিএ-৫ পায়নি।

গতবছর এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছিলেন ৬ হাজার ৭২৯ জন। এছাড়া ২০১৮ সালে ৪ হাজার ১৩৮ জন, ২০১৭ সালে ৫ হাজার ২৯৪ জন, ২০১৬ সালে ৬ হাজার ৭৩ জন, ২০১৫ সালে ৫ হাজার ২৫০ জন এবং ২০১৪ সালে ৭ হাজার ৬৪১ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিলেন।

শিক্ষাবোর্ড বলছে, করোনা মহামারির কারণে ২০২০ শিক্ষাবর্ষে উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। এ কারণে অটোপাস। শিক্ষার্থীদের এসএসসি ও জেএসসির ফল বিশ্লেষণ করে ফল প্রস্তুত করা হয়েছে। আর এতেই এসেছে রেকর্ড সংখ্যক জিপিএ-৫।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের দেওয়া তথ্য মতে, এবার উচ্চমাধ্যমিক পরীক্ষায় ৭৫৬টি কলেজের নিবন্ধিত শিক্ষার্থীদের সবাই পাস করেছেন। মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১লাখ ৪৯ হাজার ৯৭৬ জন। পাসের হার শতভাগ। গতবছর পাসের হার ছিল ৭৬ দশমিক ৩৮ শতাংশ।

রাজশাহী বিভাগের আট জেলা থেকে এবার উত্তীর্ণ মোট ১ লাখ ৪৯ হাজার ৯৭৬ জন শিক্ষার্থীর মধ্যে ৮০ হাজার ১২৯ জন ছাত্র এবং ৬৯ হাজার ৮৪৭ জন ছাত্রী। জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে ১২ হাজার ৫৬৫ জন ছাত্র এবং ১৪ হাজার ৩ জন ছাত্রী।

বিজ্ঞান শাখায় এবার পরীক্ষার্থী ছিল ৩৯ হাজার ৯৭ জন। এর মধ্যে ছাত্রীর সংখ্যা ১৭ হাজার ৪৮৫ জন এবং ছাত্র ২১ হাজার ৬১২ জন। জিপিএ-৫ পেয়েছেন ১৯ হাজার ৭২১ জন। যাদের মধ্যে ছাত্র ১০ হাজার ৯০ জন এবং ছাত্রী ৯ হাজার ৬৩১ জন।

মানবিক শাখায় পরীক্ষার্থী ছিল ৯১ হাজার ৭৬৩ জন। এদের মধ্যে ছাত্রী ৪৬ হাজার ১২৭ এবং ছাত্রের সংখ্যা ৪৫ হাজার ৬৩৬ জন। জিপিএ-৫ পেয়েছেন ৫ হাজার ৪৫২ জন। যাদের মধ্যে ছাত্র ১ হাজার ৭৯১ জন এবং ছাত্রী ৩ হাজার ৬৬১ জন।
ব্যবসায় শিক্ষা শাখায় পরীক্ষার্থী ছিল ১৯ হাজার ১১৬ জন। যাদের মধ্যে ছাত্র ১২ হাজার ৮৮১ জন এবং ছাত্রী ৬ হাজার ২৩৫ জন। জিপিএ-৫ পেয়েছেন ১ হাজার ৩৯৫ জন। এদের মধ্যে ছাত্র ৬৮৪ জন এবং ছাত্রী ৭১১ জন।

রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, এবার করোনা মহামারির কারণে পরীক্ষার্থীদের জেএসসি এবং এসএসসি পরীক্ষার ফলের তুলনামূলক বিশ্লেষণ করে উচ্চ মাধ্যমিকের ফল প্রস্তুত করা হয়েছে। এর জন্য আলাদা একটি সফটওয়্যার ব্যবহার করা হয়েছে। সফটওয়্যার যে ফলাফল দিয়েছে সেটিই প্রকাশ করা হয়েছে।  

দ্রুতই সনদপত্র ও নম্বরপত্র সরবরাহ করা হবে বলেও উল্লেখ করেন রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক।

বাংলাদেশ সময়: ১৪০৬ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২১
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।