ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শিক্ষা

করোনা শনাক্ত-গবেষণায় অনুজীব বিজ্ঞানীদের প্রশংসায় উপমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২১
করোনা শনাক্ত-গবেষণায় অনুজীব বিজ্ঞানীদের প্রশংসায় উপমন্ত্রী

ঢাকা: বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোয় মৌলিক বিজ্ঞান প্রসারের আহ্বান জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী।
 
রোববার (৩১ জানুয়ারি) প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের উদ্যোগে অনুজীব বিজ্ঞানভিত্তিক প্রথম আন্তর্জাতিক ভার্চ্যুয়াল সম্মেলনে তিনি এ আহ্বান জানান।


 
শিক্ষা উপমন্ত্রী বলেন, মাইক্রো বায়োলজির মানবকল্যাণ, মানবসভ্যতা ও আধুনিকীকরণের ক্ষেত্রে প্রত্যক্ষ অবদান রয়েছে। চলমান বৈশ্বিক মহামারি মোকাবিলায় বাংলাদেশর অনুজীব বিজ্ঞানীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। করোনা শনাক্তকরণ ও গবেষণার পাশাপাশি সামাজিক সচেতনতা বড়ানোর ক্ষেত্রেও তাদের ভূমিকা অনস্বীকার্য।
 
'ফার্স্ট ইন্টারন্যাশনাল ই-কনফারেন্স অন মাইক্রোবায়োলজি: কোভিড-১৯ অ্যান্ড কারেন্ট ইস্যুজ' শীর্ষক এ সম্মেলনের আহ্বায়ক ছিলেন প্রাইম এশিয়া বিশ্বিবদ্যালয়ের স্কুল অব সায়েন্স এর ডিন এবং মাইক্রো বায়োলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. শুভময় দত্ত।
 
এছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিথিত ছিলেন প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, প্রাইম এশিয়া বিশ্বিবদ্যালয় বোর্ড অব ট্রাস্ট্রিজের ভাইস চেয়ারম্যান কেএম খালিদ ও মো. রায়হান আজাদ, বিশ্ববিদ্যালেয়র ভাইস-চ্যান্সেলর (ভারপ্রাপ্ত) প্রফেসর ইঞ্জিনিয়ার ড. মো. হুমায়ুন কবীর এবং কোষাধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. ইফফাত জাহান।
 
সম্মেলনে মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বিবদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর ও অনুজীব বিজ্ঞানী প্রফেসর ড. মো. আনোয়ার হোসেন।
 
সম্মেলনে যুক্তরাষ্ট্র, কানাডা, চীন, ভারত, মালয়েয়িশয়া, পর্তুগাল, ইরান, চিলি ও মেসিডোনিয়াসহ দেশ-বিদেশের ১৬ জন খ্যাতনামা বিজ্ঞানী বৈশ্বিক সংকট মোকাবিলায় এবং মানবকল্যাণে অনুজীবের গুরুত্ব ও প্রয়োগ সম্পর্কে তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন।
 
বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ১৫০ এর বেশি গবেষক তাদের গবেষণাপত্র পোস্টার আকারে প্রদর্শন ও উপস্থাপন করেন।
 
বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২১
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।