ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

শিক্ষা

রাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, জুন ৩০, ২০২৪
রাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা

রাজশাহী: সর্বজনীন পেনশন স্কিম ‘প্রত্যয়’ বাতিলের দাবিতে অনির্দিষ্টকালের জন্য সব ধরনের ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শিক্ষক সমিতি।

রোববার (৩০ জুন) সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত রাবির শহীদ তাজউদ্দীন আহমেদ সিনেট ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন রাবি শিক্ষক সমিতির নেতারা।

সেখান থেকে এ ঘোষণা দেন তারা।

আর দাবিগুলো না মেনে নেওয়া পর্যন্ত ক্লাসে ফিরবেন না বলে হুঁশিয়ারি দিয়েছেন তারা।

আজকের এ কর্মসূচি চলাকালে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক হাবিবুর রহমান।  

সঞ্চালনা করেন, রাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ওমর ফারুক সরকার। কর্মসূচিতে রাবির বিভিন্ন বিভাগের অর্ধশতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন।

প্রত্যয় স্কিমকে ‘শুভংকরের ফাঁকি’ উল্লেখ করে রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক হাবিবুর রহমান বলেন, একটা বাহারি নাম দিয়ে ১৩ মার্চ যে সর্বজনীন পেনশন স্কিমে শিক্ষকদের অন্তর্ভুক্ত করা হয়েছে, আমি সেটাকে শুভংকরের ফাঁকি বলে মনে করি। কারণ এই স্কিমের ফলে আমরা যা টাকা দেব, এক সময় সেই টাকাই ফেরত দেওয়া হবে সর্বজনীন পেনশনের নামে। আমরা আজ এখানে আমাদের জন্য অবস্থান নিইনি। আজ থেকে ২৬ দিন পর আমাদের সহকর্মী হিসেবে যারা নিয়োগ পাবেন, তাদের রক্ষার জন্য, দেশ ও সমাজকে রক্ষা করার জন্য আমরা এখানে অবস্থান নিয়েছি। বঙ্গবন্ধুর শিক্ষা দর্শনের চেতনা থেকে আমাদের স্বায়ত্তশাসন দেওয়া হয়েছিল। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের এই স্কিমে অন্তর্ভুক্ত করা সেই স্বায়ত্তশাসনের প্রতি চরম অবজ্ঞা ও অসম্মানের সমান।

প্রত্যয় স্কিম বাতিল না করলে ভবিষ্যতে মেধাবী শিক্ষার্থীরা আর শিক্ষকতা পেশায় আসতে চাইবে না এমন শঙ্কাও প্রকাশ করেন তিনি।

এর আগে ২০ মার্চ এক প্রজ্ঞাপনে সর্বজনীন পেনশন ব্যবস্থায় নতুন স্কিম সম্পর্কে বিস্তারিত তুলে ধরে অর্থ মন্ত্রণালয়।  

এই স্কিমে দেশের ৪শ’র বেশি স্ব-শাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় প্রতিষ্ঠানের ভবিষ্যৎ কর্মীদের বাধ্যতামূলকভাবে এই কর্মসূচির অন্তর্ভুক্ত হতে হবে। তবে এটা ভবিষ্যৎ প্রজন্মের জন্য বৈষম্য আখ্যা দিয়ে আন্দোলন শুরু করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

বাংলাদেশ সময়: ২১০৯ ঘণ্টা, জুন ৩০, ২০২৪
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।