ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

নলডাঙ্গায় ঝরে পড়া ২১০০ শিশু পাবে প্রাতিষ্ঠানিক শিক্ষা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২১
নলডাঙ্গায় ঝরে পড়া ২১০০ শিশু পাবে প্রাতিষ্ঠানিক শিক্ষা

নাটোর: আউট অব স্কুল চিলড্রেন প্রোগ্রামের অধীনে নাটোরের নলডাঙ্গা উপজেলায় বিদ্যালয় বর্হিভূত ও ঝরে পড়া ২ হাজার ১০০ জন শিশুকে আগামী তিন বছরে শিখন কেন্দ্রে প্রাতিষ্ঠানিক শিক্ষা দিয়ে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার উপযোগী করে তৈরি করা হবে। এজন্য এ উপজেলায় ৭০টি শিখন কেন্দ্র গড়ে তোলা হয়েছে।

এসব শিখন কেন্দ্রে ৫ জন পরির্দশক ও ৭০ জন শিক্ষক পাঠদান করবেন।

জরিপের কাজ শেষ হলেই চলতি মাসের শেষ সপ্তাহে এই কার্যক্রম শুরু করা হবে। এরই ধারাবাহিকতায় জেলার পাঁচটি উপজেলায় মোট সাড়ে ৩৫০ শিখন কেন্দ্রে সাড়ে ১০ হাজার শিক্ষার্থী প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার উপযোগী করে গড়ে তোলা হবে। প্রতিদিন এসব শিখন কেন্দ্রে ৩০ জন শিক্ষার্থীকে তিন ঘণ্টা করে পাঠদান করা হবে। প্রতিটি শিখন কেন্দ্রের শিক্ষার্থীরা সবাই মাসে ১২০ টাকা করে উপবৃত্তি পাবে।

বুধবার (০৩ ফেব্রুয়ারি) দুপুরে নলডাঙ্গা সরকারি উচ্চ বিদ্যালয় সম্মেলন কক্ষে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আউট অব স্কুল চিলড্রেন প্রোগ্রামের অধীনে জরিপকারীদের দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় এ তথ্য জানানো হয়।  

বেসরকারি উন্নয়ন সংস্থা আলো এই প্রশিক্ষণের আয়োজন করেন। সংস্থার নির্বাহী পরিচালক শামীমা লাইজু নীলার সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল্লাহ আল মামুন।

এছাড়াও বক্তব্য দেন- জেলা উপানুষ্ঠনিক ব্যুরোর সহকারী পরিচালক মোহা. জালালুম বাঈদ, বিশিষ্ট শিক্ষাবিদ মামুনুর রশীদ তোতা, উপজেলা শিক্ষা অফিসার মো. ফারুক উদ্দীন, নলডাঙ্গা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মামুন অর রশীদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।