ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

শিক্ষা

সর্বোচ্চ প্রকাশনার জন্য সম্মাননা পেলেন অধ্যাপক আনোয়ারুল্লাহ

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২১
সর্বোচ্চ প্রকাশনার জন্য সম্মাননা পেলেন অধ্যাপক আনোয়ারুল্লাহ ...

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): পাঁচ বছরে (২০১৫-২০) বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মধ্যে সর্বোচ্চ প্রকাশনার জন্য দর্শন বিভাগের অধ্যাপক আনোয়ারুল্লাহ ভূঁইয়াকে সম্মাননা দিল আবু জাফর শামসুদ্দিন ও আয়েশা আখতার খাতুন মেমোরিয়াল ট্রাস্ট।

রোববার (১৪ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের ১১৭ নম্বর কক্ষে এক অনুষ্ঠানের মধ্যে দিয়ে অধ্যাপক আনোয়ারুল্লাহর হাতে পুরস্কার তুলে দেন কবি ও সাহিত্যিক আবু জাফর শামসুদ্দিনের ছেলে ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক দারা শামসুদ্দিন।

এসময় প্রধান অতিথির বক্তব্যে দারা শামসুদ্দিন বলেন, একটি বিশ্ববিদ্যালয় তার সামাজিক অধিকার, সৃজনশীল কাজ ও গবেষণা দিয়ে র‌্যাংকিংয়ে এগিয়ে থাকতে পারে। এ তিনটি বিষয় নিয়ে আমাদের কাজ করতে হবে।

অধ্যাপক আনোয়ারুল্লাহ ভূঁইয়া বলেন, দর্শন পড়তে এসে মানসিক প্রশান্তি খুঁজে পেয়েছি। গবেষণা করতে হলে অর্থনৈতিক প্রণোদনাটা অত্যন্ত জরুরি। কিন্তু প্রণোদনার কথা চিন্তা না করে মানসিক প্রশান্তির জায়গা থেকেই গবেষণা কাজ চালিয়ে যাচ্ছি। কাজের স্বীকৃতি পেতে সবসময় আনন্দ বোধ করি। আশা করি এই সম্মাননা আমরা ভবিষ্যৎ গবেষণার কাজে উৎসাহ দেবে।

এসময় জাবি শিক্ষক সমিতির সভাপতি ও বিজ্ঞানী অধ্যাপক এ এ মামুন বলেন, গবেষণা চর্চার মাধ্যমে শিক্ষকদের অভিজ্ঞতা শাণিত হয়। একজন শিক্ষক যখন নিয়মিত গবেষণা কাজে অংশগ্রহণের মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদান করাতে যাবেন তখন শিক্ষার মান আরও বেড়ে যাবে।

অধ্যাপক সৈয়দ হাফিজুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক মোজাম্মেল হক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক আমজাদ হোসেন, দর্শন বিভাগের সভাপতি অধ্যাপক মোস্তফা নাজমুল মানসুর, অধ্যাপক মনজুর ইলাহী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২১
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।