ঢাকা, রবিবার, ১৫ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

শিক্ষা

লালমনিরহাটে পঞ্চম শ্রেণির বই পায়নি কোনো শিক্ষার্থী!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২২
লালমনিরহাটে পঞ্চম শ্রেণির বই পায়নি কোনো শিক্ষার্থী!

লালমনিরহাট: বই উৎসবে লালমনিরহাটে আসেনি পঞ্চম শ্রেণির কোনো বই। এছাড়াও ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের ৭৮ শতাংশ বই আসেনি।

শনিবার (১ জানুয়ারি) সকাল থেকে সারাদেশের মতো লালমনিরহাটেও বই বিতরণ শুরু হয়েছে।

জানা যায়, শিশু শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের হাতে বছরের প্রথম দিনই বিনামূল্যে  নতুন বই তুলে দেওয়া হয়। তাই ১ জানুয়ারিকে সরকারিভাবে বই উৎসব ঘোষণা করা হয়। নতুন বছর শুরুর আগেই প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানেই চাহিদামত পৌঁছে যায় নতুন বই। বছরের প্রথম দিনে নতুন বই নিয়ে আনন্দ মনে বাড়ি ফিরে প্রতিটি শিক্ষার্থী। কিন্তু এ বছর বই উৎসবেও লালমনিরহাটে পৌঁছায়নি শতভাগ বই।

জেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত জেলার পাঁচটি উপজেলা ও দুইটি পৌরসভার শিক্ষার্থীদের জন্য ১৫ লক্ষাধিক বইয়ের চাহিদা থাকলেও এখন পর্যন্ত পৌঁছায় মাত্র ২২ শতাংশ। ৭৮ শতাংশ বইয়ের ঘাটতি রেখেই বই উৎসব শুরু করা হয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়গুলোতে। বই প্রকাশনায় বিলম্ব হওয়ায় মাধ্যমিক স্তরে শতভাগ বই পৌঁছেনি জেলায়। কবে নাগাদ ঘাটতি পূরণের জন্য বই পৌঁছাবে তারও সঠিক সমীকরণ নেই জেলা শিক্ষা অফিসে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস জানায়, পঞ্চম শ্রেণি ব্যাতীত সকল শ্রেণির শিক্ষার্থীদের জন্য নতুন বই  প্রতিটি বিদ্যালয়ে পৌঁছানো হয়েছে। এর পরিপ্রেক্ষিতে শিশু শ্রেণি থেকে চতুর্থ শ্রেণির সকল শিক্ষার্থীর মধ্যে বছরের প্রথম দিনই বই বিতরণ করা হচ্ছে। শুধুমাত্র পঞ্চম শ্রেণিতে বই না পৌঁছানোর কারণে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা নতুন বই পাচ্ছে না। কবে নাগাদ এসব বই পৌঁছবে সেটাও নিশ্চিত না। তবে ধারণা করা হচ্ছে চলতি সপ্তাহে পঞ্চম শ্রেণির বই পৌঁছাতে পারে।

জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবুল কালাম আজাদ বাংলানিউজকে বলেন, মাত্র ২২ শতাংশ বই পেয়েছি। তা দিয়েই বই বিতরণ শুরু করা হয়েছে। বাকি বই পৌঁছালে বিদ্যালয়গুলোতে পৌঁছে দেওয়া হবে। কবে আসবে তা জানা নেই।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার গোলাম নবী বাংলানিউজকে বলেন, পঞ্চম শ্রেণি ব্যাতিত সকল শিক্ষার্থীর বই বিদ্যালয়ে পৌঁছানো হয়েছে। শিশু শ্রেণি থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত সকল শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দেওয়া হচ্ছে। পঞ্চম শ্রেণির বই পৌঁছালে বিদ্যালয়গুলোতে পৌঁছানো হবে। চলতি সপ্তাহে পৌঁছাতে পারে বলেও ধারণা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa