ঢাকা, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

শিক্ষা

দীর্ঘ বিরতির পর জবিতে মাথা চারা দিয়েছে সাদা দল

মহিউদ্দিন রিফাত, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৭ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২২
দীর্ঘ বিরতির পর জবিতে মাথা চারা দিয়েছে সাদা দল

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): প্রায় আট বছর দীর্ঘ বিরতির পর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মাথা চাড়া দিয়ে নিজেদের জানান দিয়েছে জাতীয়তাবাদী শিক্ষকদের সংগঠন সাদা দল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সাবেক চেয়ারম্যান ও বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা প্রফেসর ড. তাজমেরী এস ইসলামকে গ্রেফতারের ঘটনায় নিন্দা ও ক্ষোভ জানিয়েছে সাদা দল।

দীর্ঘ বিরতির পর আনুষ্ঠানিক এক বিবৃতির মাধ্যমে তাদের অবস্থান জানান দিয়েছে তারা। এর আগে ২০১৪ সালের পর তাদেরকে প্রকাশ্যে কোনো কর্মসূচি করতে দেখা যায়নি।

শুক্রবার (১৪ জানুয়ারি)  জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাদা দলের সভাপতি অধ্যাপক ড. মোশারফ হোসেন ও সাধারণ সম্পাদক ড. মো. রইছ উদদীন এক বিবৃতিতে এ ক্ষোভ প্রকাশ করেন।  

বিবৃতিতে বলা হয়, ৭৫ বয়সী একজন নারীকে এ ধরনের হেনস্তা দেশের তথা সরকারের জন্য কল্যাণকর নয়। অবিলম্বে তাজমেরী এস ইসলামের মিথ্যা মামলা প্রত্যাহার এবং নিঃশর্ত মুক্তি দিতে হবে।

এর আগে গত বৃহস্পতিবার রাজধানীর উত্তরার বাসা থেকে উত্তরার পশ্চিম থানা পুলিশ তাকে গ্রেফতার করে। এরপর নাশকতার মামলায় গ্রেফতার দেখিয়ে তাকে আদালতে তোলা হয়। এ সময় আসামি পক্ষে জামিন চেয়ে আবেদন করা হয়। শুনানি শেষে আদালত তার জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

খোঁজ নিয়ে দেখা গেছে ২০১৪ সালের পর সাদা দল প্রকাশ্যে কোনো কর্মসূচি পালন করেনি। এমনকি কোনো প্রেস রিলিজও দেয়নি। এবং বর্তমান সরকার ক্ষমতায় আসার পর তারা শিক্ষক সমিতির কোনো নির্বাচনে অংশ নেননি।

দীর্ঘদিন পর মাথা চারা দিয়ে ওঠার ব্যাপারে জানতে চাইলে সাদা দলের সভাপতি অধ্যাপক ড. মো. মোশাররফ হোসেন ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. রইছ উদদীনের সঙ্গে ফোনে যোগাযোগ করতে চাইলে তাদের পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ১২৫৭ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa