ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

শিক্ষা

আলোকচিত্রে শাবি শিক্ষার্থীদের প্রতিবাদ

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৬ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২২
আলোকচিত্রে শাবি শিক্ষার্থীদের প্রতিবাদ আলোকচিত্রে শাবি শিক্ষার্থীদের প্রতিবাদ। ছবি: মাহমুদ হোসেন

শাবিপ্রবি, (সিলেট): উপাচার্যের পদত্যাগে আন্দোলনের ভাষা পরিবর্তন করে অহিংস আন্দোলন চালিয়ে যাচ্ছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) শিক্ষার্থীরা। এরই ধারাবাহিকতায় ‘আলোকচিত্রে একদফা’ শীর্ষক প্রদর্শনীর আয়োজন করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

সোমবার (৩১ জানুয়ারি) বিকেল ৫টা থেকে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে এ প্রদর্শনী শুরু করেন শিক্ষার্থীরা। এতে আন্দোলন কেন্দ্রিক বিভিন্ন কর্মকাণ্ডের শতাধিক আলোকচিত্র প্রদর্শন করা হচ্ছে।

এ বিষয়ে আন্দোলনরত শিক্ষার্থী শাহরিয়ার আবেদীন বাংলানিউজকে বলেন, উপাচার্যের পদত্যাগে গত ২ সপ্তাহ ধরে আমরা আন্দোলন চালিয়ে যাচ্ছি। তাই প্রতিদিনের ধারাবাহিকতায় আজকে ‘আলোকচিত্রে একদফা’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছি। এ আলোকচিত্রের মাধ্যমে অনশন ভাঙার দিন পর্যন্ত সব ঘটনা তুলে ধরা হয়েছে। যত দিন এ ভিসি পদত্যাগ করবে না, তত দিন আমরা বিভিন্ন কর্মসূচির মাধ্যমে আন্দোলন চালিয়ে যাবো।

একই দাবিতে রোববার (৩০ জানুয়ারি) রাতে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে গানে গানে প্রতিবাদ কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। এই প্রতিবাদে শাহ আব্দুল করিম, রাধারমণ দত্তের গান গায় তারা। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সমস্যা ও ঘটনা তুলে ধরেন শিক্ষার্থীরা।

গত ১৩ জানুয়ারি শিক্ষার্থীদের এই আন্দোলনের সূত্রপাত হয়। এদিন রাতে বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষ জাফরিন আহমেদের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তুলে তার পদত্যাগসহ তিনদফা দাবিতে আন্দোলন শুরু করেন হলের ছাত্রীরা।

১৫ জানুয়ারি সন্ধ্যায় ছাত্রলীগ ছাত্রীদের আন্দোলনে হামলা চালায়। পরের দিন বিকেলে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের আইসিটি ভবনে উপাচার্যকে অবরুদ্ধ করেন। তখন শিক্ষার্থীদের লাঠিপেটা ও তাদের লক্ষ্য করে শটগানের গুলি ও সাউন্ড গ্রেনেড ছোড়ে পুলিশ। ওই দিন রাতে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ও শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেয় কর্তৃপক্ষ। শিক্ষার্থীরা তা উপেক্ষা করে উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করেন।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ