ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

আইইউবিতে জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২২
আইইউবিতে জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপন

জাতীয় গ্রন্থাগার দিবস ২০২২ উপলক্ষে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) গ্রন্থাগার গত ৬ ফেব্রুয়ারি রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার নিজস্ব ক্যাম্পাসে হাইব্রিড মোডে আলোচনা, পুরস্কার প্রদান এবং বই বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে।

‘সুবর্ণজয়ন্তীর অঙ্গীকার ডিজিটাল গ্রন্থাগার’ প্রতিপাদ্যে গত ৫ ফেব্রুয়ারি সারাদেশে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক মো. আবু তাহের।

আইইউবির উপাচার্য অধ্যাপক তানভীর হাসান এবং উপ-উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমেদ খান এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. কাজী মোস্তাক গাউসুল হক অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হন।

অধ্যাপক মো. আবু তাহের বলেন, যদিও ডিজিটাল গ্রন্থাগার অনিবার্য কিন্তু মুদ্রিত বইয়ের গুরুত্ব উপেক্ষা করা যায় না। তিনি জ্ঞানভিত্তিক সমাজ গড়ায় গ্রন্থাগারের গুরুত্ব তুলে ধরেন। এছাড়া জ্ঞানভিত্তিক সমাজ গড়ে তোলার জন্য ঘরে ঘরে, শিক্ষাপ্রতিষ্ঠানে ও সমাজে গ্রন্থাগারকে সমৃদ্ধ করতে হবে বলে জানান তিনি।

অনুষ্ঠানের শুরুতে আইইউবির লাইব্রেরিয়ান হোচ্ছাম হায়দার চৌধুরী স্বাগত বক্তব্য রাখেন। তিনি অনুষ্ঠানের একটি সংক্ষিপ্ত বিবরণ দেন এবং আইইউবি গ্রন্থাগারের বিভিন্ন পরিষেবা সম্পর্কে জানান।

এ বছর আইইউবি গ্রন্থাগার শিক্ষার্থী, শিক্ষক এবং কমিউনিটি গ্রন্থাগার সদস্য- এই তিনটি বিভাগে ‘সেরা ব্যবহারকারী পুরস্কার ২০২২’ প্রদান করে।

এর মধ্যে আইইউবির স্কুল অব ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি অ্যান্ড সায়েন্সেসের ছাত্র মুয়াজ রহমান ফারাজিন শিক্ষার্থী ক্যাটাগরিতে, সামাজিক বিজ্ঞান ও মানবিক বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক ড. কাজী মাহমুদুর রহমান শিক্ষক ক্যাটাগরিতে এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক মন্ময় জাফর কমিউনিটি লাইব্রেরি ব্যবহারকারী হিসেবে পুরস্কার পেয়েছেন।

এছাড়া আইইউবি গ্রন্থাগার বগুড়া জেলার সোনাতলার সার্প ফাউন্ডেশনকে তাদের যাত্রা শুরুর প্রেরণা হিসেবে বই বিতরণ করে। ফাউন্ডেশনের পক্ষ থেকে বইগুলো গ্রহণ করেন নাজিম উদ দৌলা।

পুরো অনুষ্ঠানটি যৌথভাবে সঞ্চালনা করেন প্রো-ভিসি অফিসের স্পন্সর্ড রিসার্চ উইংয়ের অফিসার ইনচার্জ ও সহকারী পরিচালক মো. হাসান সাইমুম ওয়াহাব এবং জুনিয়র অ্যাসিস্ট্যান্ট লাইব্রেরিয়ান অন্তরা আনোয়ার।

সবশেষে আইইউবির ডেপুটি লাইব্রেরিয়ান মোহাম্মদ হুমায়ুন কবির সবাইকে ধন্যবাদ জানান। আইইউবি ড্যান্স ক্লাবের দলগত নৃত্যের মাধ্যমে উদযাপনের সমাপ্তি ঘটে।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ