ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বশেমুরবিপ্রবিতে ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে আন্দোলন স্থগিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, মার্চ ২, ২০২২
বশেমুরবিপ্রবিতে ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে আন্দোলন স্থগিত

গোপালগঞ্জ: গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) এক শিক্ষার্থীকে গণধর্ষণ ও এর প্রতিবাদে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় টানা সাতদিন ধরে চলা আন্দোলন অবশেষে স্থগিত করেছেন শিক্ষার্থীরা। তবে কয়েকটি দাবি মানতে ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন তারা।

 

আন্দোলনের সপ্তমদিন বুধবার (২ মার্চ) বিকেল সা‌ড়ে ৫টায় এক সংবাদ সম্মেলনে আন্দোলনরত শিক্ষার্থীদের মুখপাত্র বাংলা বিভাগের মাস্টার্সের ছাত্র আব্দুল্লাহ আল রাজু এ ঘোষণা দেন।  

তিনি জানান, পূর্বের ঘোষণা অনুযায়ী বুধবার রাত পর্যন্ত তাদের যেসব আন্দোলন কর্মসূচি রয়েছে, তা চলমান থাকবে এবং আগামীকাল সকাল ১০টা থেকে আল্টিমেটামের সময়সীমা শুরু হবে।

সংবাদ সম্মেলনে তিনি আরও জানান, আগামী ৭২ ঘণ্টার মধ্যে তাদের দাবিগুলো মেনে না নিলে কঠোর কর্মসূচির ঘোষণা দেওয়া হবে।

দাবিগুলোর মধ্যে রয়েছে- ধর্ষণকারীদের সর্বোচ্চ শাস্তি, শিক্ষার্থী, শিক্ষক ও উপাচার্যের ওপর অতর্কিত হামলার ঘটনায় জড়িতদের চিহ্নিত করে আইনের আওতায় আনা এবং শিক্ষক ও শিক্ষার্থীদের শতভাগ নিরাপত্তা নিশ্চিত করা।

এদিকে দুপুর ১২টায় প্রশাসনিক ভবনের সামনে ধর্ষণের বিচারের দাবিতে গণস্বাক্ষর কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা৷ 

বিকেল ৫টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং গোপালগঞ্জ-২ আসনের সংসদ সদস্য শেখ ফজলুল করিম সেলিমের কাছে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতের আবেদন জানিয়ে সংবাদ সম্মেলন করা হয়।
 
এছাড়া সন্ধ্যা ৬টায় ধর্ষণ ও সন্ত্রাস বিরোধী নাটক এবং সন্ধ্যা ৭টায় সন্ত্রাস বিরোধী মশাল মিছিল হয়৷

গত বুধবার (২৩ ফেব্রুয়ারি) রাতে শহরের হেলিপ্যাড এলাকায় বন্ধুর সঙ্গে ঘুরতে গিয়ে গণধর্ষণের শিকার হন এক শিক্ষার্থী। গত ২৪ ফেরুয়ারি এর বিচার চেয়ে শিক্ষার্থীরা ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ করলে বহিরাগতরা তাদের ওপর হামলা চালিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দেন। এতে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন।

এরপর থেকে শিক্ষার্থীরা ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড নিশ্চিত করার দাবিতে এবং শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় দোষীদের গ্রেফতার করে বিচারের দাবিতে লাগাতার আন্দোলন চালিয়ে যাচ্ছেন।  

এদিকে এ ঘটনায় গত ২৫ ফেব্রুয়ারি রাতে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) গোপালগঞ্জের বিভিন্ন স্থান থেকে ধর্ষণে অভিযুক্ত ছয়জনকে আটক করে।
রোববার (২৭ ফেব্রুয়ারি) বিকেল ৩টায় সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. হুমায়ুন কবির, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তানিয়া সুলতানা লিপি ও মো. শরিফুর রহমানের আদালতে হাজির করলে  তারা অপরাধ স্বীকার করে জবানবন্দি দেন।  

গোপালগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনিরুল ইসলাম জানান, আসামিদের ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি রেকর্ড শেষে কারাগারে পাঠানো হয়েছে। তারা এ ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা আদালতে স্বীকার করেছেন।  
 
জবানবন্দি দেওয়া আসামিরা হলেন- গোপালগঞ্জ সদর উপজেলার চরমানিকদাহ গ্রামের শাফায়েত মিয়ার ছেলে রাকিব মিয়া ওরফে ইমন (২২), শহরের মার্কাস মহল্লার বাবুল ফকিরের ছেলে পিয়াস ফকির (২৬), পরেশ বিশ্বাসের ছেলে প্রদীপ বিশ্বাস (২৪), চান মিয়া সরদারের ছেলে মো. হেলাল সরদার (২৪), নবীনবাগের অহিদুজ্জামানের ছেলে মো. নাহিদ রায়হান (২৪) ও বাগেরহাটের মোল্লাহাট উপজেলার মৌপুরা গ্রামের বিকাশ মোহন্তের ছেলে তূর্য মোহন্ত (২৬)।

এদিকে আন্দোলনের কারণে বিশ্ববিদ্যালয় প্রশাসন আগামী বৃহস্পতিবার পর্যন্ত ক্লাস ও পরীক্ষা বন্ধ ঘোষণা করেছে।  

আরও পড়ুন:
বশেমুর‌বিপ্রবি‌তে আ‌ন্দোলনরত শিক্ষার্থী‌দের নতুন কর্মসূ‌চি ঘোষণা
গোপালগঞ্জে ছাত্রীকে গণধর্ষণ, প্রতিবাদে মহাসড়ক অবরোধ-থানা ঘেরাও

গোপালগঞ্জে ছাত্রীকে ‘গণধর্ষণ’: ৪ দফা দাবিতে সংবাদ সম্মেলন

বিশ্ববিদ্যালয় ছাত্রীকে ‘গণধর্ষণের’ ঘটনার প্রতিবাদে মশাল মিছিল

গ্রেফতার ধর্ষকদের দ্রুত বিচার দাবিতে শিক্ষক সমি‌তির মানববন্ধন

চোখে কালো কাপড় বেঁধে শিক্ষার্থীদের প্রতিবাদ 

ছাত্রীকে গণধর্ষণ: বশেমুরবিপ্রবিতে আলোর মিছিল

ধর্ষকদের বিচার ও শিক্ষক শিক্ষার্থীদের হামলা প্রতিবাদে বিক্ষোভ

ধর্ষকদের সর্বোচ্চ শাস্তির দাবিতে আন্দোলন অব্যাহত

৬ ধর্ষকের প্রতীকী ফাঁসির গণ রায় কার্যকর

বশেমুরবিপ্রবির ছাত্রীকে ধর্ষণ: অভিযুক্ত ৬ আসামি কারাগারে

গণধর্ষণের প্রতিবাদে মানববন্ধন-মোমবাতি প্রজ্জ্বলন

বশেমুরবিপ্রবিতে কুশপুতুল দাহ করে ধর্ষণের প্রতিবাদ

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, মার্চ ০২, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।