ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

গুণগত শিক্ষার বিকল্প নেই: শিক্ষা সচিব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, মার্চ ৬, ২০২২
গুণগত শিক্ষার বিকল্প নেই: শিক্ষা সচিব

রংপুর: শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আবু বকর ছিদ্দীক বলেছেন, দেশের সামগ্রিক উন্নয়নে গুণগত ও প্রায়োগিক শিক্ষার কোনো বিকল্প নেই। কার্যকরী ও যুগোপযোগী শিক্ষা বিস্তারের মাধ্যমে জ্ঞানভিত্তিক সমাজ গঠন করতে পারলে দেশের জন্য কাঙ্খিত অগ্রগতি অর্জন সহজ হবে।

 

রোববার (৬ মার্চ) বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) নবনির্মিত পরীক্ষা হলের উদ্বোধনকালে এ কথা বলেন।  

স্বল্পতম সময়ে বেরোবিকে সেশনজটমুক্ত করতে উপাচার্য প্রফেসর ড. মো. হাসিবুর রশীদের গৃহীত পদক্ষেপে তিনি সন্তোষ প্রকাশ করেন। করোনা মহামারির ছুটির মধ্যেও অনলাইনে ক্লাস ও পরীক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ায় বেরোবি কর্তৃপক্ষের ভূয়সী প্রশংসা করেন শিক্ষা সচিব মো. আবু বকর ছিদ্দীক।  

আগামী দিনেও বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রমের এই গতিশীলতা অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সব উন্নয়নমূলক কর্মকাণ্ড সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে বলেও তার বক্তব্যে উল্লেখ করেন।

বেরোবি পরিদর্শনকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আবু বকর ছিদ্দীক। তিনি ক্যাম্পাসের নির্মাণাধীন শেখ হাসিনা ছাত্রী হল, ড. ওয়াজেদ রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউট ভবন এবং স্বাধীনতা স্মারকসহ বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেন।

পরে বেরোবির অবকাঠামো উন্নয়নে করণীয় বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন সংশ্লিষ্টদের সঙ্গে প্রশাসনিক ভবনের সভাকক্ষে মতবিনিময় করেন শিক্ষা সচিব। এ সময় উপাচার্য প্রফেসর ড. মো. হাসিবুর রশীদ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা ও ভৌত অবকাঠামোর বিভিন্ন উন্নয়ন কর্মপরিকল্পনা উপস্থাপন করেন।

যেকোনো উন্নয়ন কর্মকাণ্ডের জন্য দীর্ঘমেয়াদি পরিকল্পনা থাকা প্রয়োজন উল্লেখ করে সচিব মো. আবু বকর ছিদ্দীক বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভৌত অবকাঠামো নির্মাণে অন্তত ৫০ বছর মেয়াদি পরিকল্পনা নিতে আহ্বান জানান।

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. হাসিবুর রশীদ, উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা, রংপুর জেলা প্রশাসক (ডিসি) মো. আসিব আহসানসহ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, ছাত্র উপদেষ্টা, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন দপ্তরের পরিচালক, শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, মার্চ ০৬, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ