ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

নির্বাচন ও ইসি

বুধবার ছয় আসনে উপনির্বাচন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৩
বুধবার ছয় আসনে উপনির্বাচন

ঢাকা: বিএনপির ছেড়ে দেওয়া ছয়টি সংসদীয় শূন্য আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে বুধবার (০১ ফেব্রুয়ারি)। ভোটগ্রহণ করা হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

তবে বাজেট সংকটের কারণে থাকছে না সিসি ক্যামেরা।

নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখা জানিয়েছে, ভোটগ্রহণ শুরু হবে সকাল সাড়ে আটটায়, যা টানা চলবে বিকেল সাড়ে চারটা পর্যন্ত। ভোটগ্রহণ উপলক্ষে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। মাঠে অবস্থান নিয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরাও।

নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান ভোট প্রসঙ্গে বলেছেন, যথারীতি আগে অন্যান্য জায়গায় যেরকম প্রস্তুতি সব আছে, শুধু একটাই নাই। সিসি ক্যামেরার ব্যবস্থা করি নাই। বাকি সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সুষ্ঠু সুন্দর নির্বাচন করার জন্য যা যা করার দরকার সব ধরনের প্রস্তুতি আমরা নিয়েছি। আশা করি, সুষ্ঠু সুন্দর পরিবেশে ভোট হবে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখা জানিয়েছে, নির্বাচনে সাধারণ কেন্দ্রে পুলিশ, আনসার ও গ্রাম পুলিশের ১৬-১৭ জন এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৭-১৮ জন করে সদস্য মোতায়েন রয়েছে।

এছাড়া ঠাকুরগাঁও-৩ আসনে ২৪ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও দুই জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট; বগুড়া-৪ আসনে ২৩ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও দুই জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট; বগুড়া-৬ আসনে ১৬ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট; চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে ২৪ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও তিন জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট; চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে ২০ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে ২৩ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও দুই জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন।

ছয় আসনে মোট ৩৪ প্লাটুন বিজিবি, র‌্যাবের ৫৪টি টিম মোতায়েন করা হয়েছে। অন্যদিকে পুলিশ, এপিবিএন ও ব্যাটেলিয়ন আনসারের ২৮টি স্ট্রাইকিং ফোর্স ও ৩৯টি মোবাইল ফোর্স ভোটের এলাকায় দায়িত্ব পালন করছে।

ঠাকুরগাঁও-৩
এই আসনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছয় জন। ভোটকেন্দ্র ১২৮টি আর ভোটার ৩ লাখ ২৪ হাজার ৭৪১ জন।

বগুড়া-৪
প্রতিদ্বন্দ্বিতা করছেন নয় জন। ভোটকেন্দ্র ১১২টি আর ভোটার ৩ লাখ ২৮ হাজার ৪৬৯ জন।

বগুড়া-৬
প্রতিদ্বন্দ্বিতা করছেন ১১ জন প্রার্থী। ভোটকেন্দ্র ১৪৩টি আর ভোটার ৪ লাখ ১০ হাজার ৭৪৩ জন।

চাঁপাইনবাবগঞ্জ-২
প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছয় জন। ভোটকেন্দ্র রয়েছে ১৮০টি। আর ভোটার ৪ লাখ ৫ হাজার ৪৫০ জন।

চাঁপাইনবাবগঞ্জ-৩
প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩ জন। ভোটকেন্দ্র রয়েছে ১৭২টি। আর ভোটার ৪ লাখ ১১ হাজার ৪৯৫ জন।

ব্রাক্ষণবাড়িয়া-২
প্রতিদ্বিন্দ্বী প্রার্থী পাঁচ জন। ভোটকেন্দ্র ১৩২টি। আর ভোটার রয়েছে ৩ লাখ ৭৩ হাজার ৩১৯ জন।

বাংলাদেশ সময়: ২১১১ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৩
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।