ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

সিসিক নির্বাচনে ভোটগ্রহণের দায়িত্বে ৪২৯১ কর্মকর্তা

নাসির উদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, জুন ২০, ২০২৩
সিসিক নির্বাচনে ভোটগ্রহণের দায়িত্বে ৪২৯১ কর্মকর্তা নির্বাচনী সামগ্রী বুঝিয়ে দেওয়া হচ্ছে। ছবি: মাহমুদ হোসেন

সিলেট: সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনী মাঠে ভোটগ্রহণের দায়িত্বে রয়েছেন ৪ হাজার ২৯১ কর্মকর্তা। আগামী বুধবার (২১ জুন) সকাল ৮টা থেকে ৪টা পর্যন্ত নির্বাচনী মাঠে দায়িত্ব পালন করবেন তারা।

সিসিকের রিটার্নিং কর্মকর্তা ও আঞ্চলিক নির্বাচন অফিসার ফয়সাল কাদের বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, সিসিকের ৪২টি ওয়ার্ডে ১৯০টি কেন্দ্রে ভোটগ্রহণে প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং ও পুলিং অফিসারের দায়িত্বে নিয়োজিত থাকবেন এ কর্মকর্তারা।

তিনি বলেন, ১৯০টি কেন্দ্রে একজন করে ১৯০ প্রিজাইডিং অফিসার, ১ হাজার ৩৬৭ সহকারী প্রিজাইডিং অফিসার ২ হাজার ৭৩৪ পুলিং অফিসারের দায়িত্ব পালন করবেন। এর বাইরেও ৪২টি ওয়ার্ডে একজন করে ৪২ নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৭ বিচারিক ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। পাশাপাশি থাকবে নির্বাচন কমিশনের মনিটরিং টিম মাঠে থাকবে। আর ১ হাজার ৭৪২টি সিসি ক্যামেরার মাধ্যমে ভোট কেন্দ্রের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করবে নির্বাচন কমিশন।

মঙ্গলবার (২০ জুন) সকালে প্রেস ব্রিফিং করে সিসিক নির্বাচনে নাগরিকে নিরাপত্তা এবং সুশৃঙ্খল ভোটগ্রহণে প্রয়োজনীয় সংখ্যক পুলিশ ফোর্স মোতায়েনের বিষয়টি নিশ্চিত করেন সিলেটের পুলিশ কমিশনার মো. ইলিয়াস শরীফ।

নগরবাসীকে আশ্বস্ত করে তিনি বলেন, আপনারা নির্বিঘ্নে কেন্দ্রে ভোট দিতে আসুন।

পুলিশ কমিশনার বলেন, ভোটের সার্বিক পরিবেশ বজায় রাখার স্বার্থে এসএমপির পর্যাপ্ত সংখ্যক পুলিশ নির্বাচনী মাঠে মোতায়েন থাকবে। নির্বাচনে নিরাপত্তায় সাদা পোশাকে পুলিশ মোতায়েন করেছি। আমাদের মোবাইল পার্টি ও স্ট্রাইকিং ফোর্স এপিবিএন সমন্বয়ে থাকবে। সেসঙ্গে বিজিবি ও র‌্যাব স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে। এছাড়াও প্রয়োজনীয় সংখ্যক বিচারিক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নির্বাচনী পরিবেশ সুন্দর রাখতে সহযোগিতা করবেন।

তিনি জানান, সিসিক নির্বাচনে ১৯০টি কেন্দ্রে ১৩২টি গুরুত্বপূর্ণ হিসেবে ধরা হয়েছে। সাধারণ কেন্দ্রগুলোর প্রতিটিতে একজন এসআই, একজন এএসআই ও চারজন করে কনস্টেবল থাকবে। এছাড়া গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে একজন এসআই, একজন এএসআই ও কনস্টেবল পাঁচজন করে কনস্টেবল দেওয়া হচ্ছে। এছাড়া প্রতিটি কেন্দ্রে একজন করে পিসি, এপিসির নেতৃত্বে সাতজন পুরুষ ও পাঁচজন নারী আনসার ভিডিপির সদস্য কেন্দ্রে কেন্দ্রে মোতায়েন থাকবে।

নির্বাচন শান্তিশৃঙ্খলা বজায় রাখতে সাদা পোশাকে ২ হাজার ৬শ পুলিশ মোতায়েন থাকছে বলে জানিয়েছেন এসএমপির অতিরিক্ত উপ কমিশনার সুদীপ দাস। পাশাপাশি র‌্যাব ও বিজিবির স্ট্রাইকিং ফোর্সের দায়িত্ব পালন করবে বলেও জানান তিনি।

বুধবার (২১ জুন) সিসিক নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে মেয়র পদে ৭ জন, সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে ৮৭ জন এবং সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ২৭২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। বিপরীতে ভোটার মোট ৪ লাখ ৮৭ হাজার ৭৫৩ জন। এসব ভোটাররা ১৯০টি কেন্দ্রে ১ হাজার ৩৬৪টি কক্ষে ভোট দেবেন। এসব কেন্দ্রের মধ্যে ১৩২টিই ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচনায় নিয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী।

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, জুন, ২০, ২০২৩
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ