ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

ঢাকা-১৭ আসনে ভোট: সকালে ভোটার উপস্থিতি কম

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৮ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৩
ঢাকা-১৭ আসনে ভোট: সকালে ভোটার উপস্থিতি কম

ঢাকা: জাতীয় সংসদের শূন্য ঘোষিত ঢাকা-১৭ আসনের উপ-নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হলেও প্রত্যেকটি কেন্দ্রে ভোটারদের উপস্থিতি কম দেখা গেছে।

 

নির্বাচনের প্রথম বেলায় ভোটগ্রহণ শান্তিপূর্ণভাবেই অনুষ্ঠিত হচ্ছে।

ঢাকা-১৭ আসনে ব্যালট পেপারে ভোটগ্রহণ করা হচ্ছে। নির্বাচন ভবন থেকে সিসি ক্যামেরায় ভোট পর্যবেক্ষণ করবেন নির্বাচন কমিশনাররা।

সোমবার (১৭ জুলাই) সরেজমিনে ঢাকা ১৭ আসনের বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা যায় সকাল ৮ টা থেকে  নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়। বিরতিহীনভাবে বেলট পেপারে সিল দিয়ে বিকেল ৪ টা পর্যন্ত চলবে এ ভোটগ্রহণ।  

ভোট শুরু হবার আগে কেন্দ্রেগুলোতে ভোটারদের তেমন একটা উপস্থিতি ছিল না। সকালে ভোট দিতে আসা বেশিরভাগ ভোটার বয়স্ক।  

ভোটকেন্দ্রে বয়স্ক ভোটার।  ছবি: শাকিল আহমেদ

কেন্দ্রের কোন বুথে ভোট দিবেন ভোটাররা সে বিষয়ে সাহায্য করতে কেন্দ্রের বাহিরে প্রার্থীদের এজেন্টদের ভোটারদের সাহায্য করতে দেখা গেছে। ভোট শুরুর এ সময় ঢাকা ১৭ আসনের বিভিন্ন কেন্দ্র ঘুরে কোন ধরনের বিশৃঙ্খলা বা অপ্রীতিকর পরিস্থিতি দেখা যায়নি।

বাংলানিউজের তিন প্রতিবেদক আছেন ঢাকা ১৭ আসনের উপ নির্বাচনের বিভিন্ন কেন্দ্র ঘুরেছে।

গুলশান-২ এর  গুলশান মডেল হাই স্কুল অ্যান্ড কলেজ ভোটকেন্দ্রে থেকে বাংলানিউজের স্টাফ করেসপন্ডেন্ট ইফফাত শরীফ জানিয়েছেন, এই স্কুলে মোট ৫ টি কেন্দ্র আছে। তবে সকাল থেকে এই কেন্দ্রে তেমন একটা ভোটার উপস্থিতি দেখা যায়নি। এই কেন্দ্রে ৮ টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। তবে এই কেন্দ্রে ভোটারদের কেউ কেউ তাদের বুথ খুঁজে পেতে কষ্ট হয়েছে বলে জানান অধিকাংশ ভোটার।

 ছবি: শাকিল আহমেদ

গুলশান মডেল স্কুলের ৬৩ নং কেন্দ্রে ভোট দিতে এসেছিলেন ডা শেখ জুলফিকার আহমেদ (৬০)। তিনি ৮ টায় ভোট দান করেন। ভোটের পরিস্থিতি সুষ্ঠু দেখে তিনি সন্তুষ্ট।  

কথা হলে তিনি বলেন, এখন পর্যন্ত ভোটের পরিবেশ সুন্দর দেখেছি। এই পরিবেশ ভোট শেষ পর্যন্ত বজায় থাকলে আমরা খুশি।  কিন্তু বুথ খুঁজে পেতে সমস্যা হচ্ছে। আমার পাশের বাসার এক ভোটার আমার সঙ্গে এসেছেন ভোট দিতে। কিন্তু তিনি খুঁজে না পাওয়ায়, ভোট দিতে পারেন নি।

এই  গুলশান মডেল স্কুলের কেন্দ্রের ৬৪ নং কেন্দ্রের প্রিজাইডিং অফিসার ইমরান ইবনে রাজ্জাক জানান এই তার কেন্দ্রে ভোটার সংখ্যা ২৫৮৯ ভোটার (পুরুষ)।  

তিনি বলেন, এখন পর্যন্ত ভোটের পরিবেশ সুষ্ঠু আছে। তবে ভোটার উপস্থিতি কিছুটা কম। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিতিও বাড়বে বলে আশা করছি।

ভাষানটেক এলাকা থেকে বাংলানিউজের স্টাফ করেসপন্ডেন্ট মিরাজ মাহবুব ইফতি জানিয়েছেন, ভাষানটেক দেওয়ান পাড়ার লিটল চাইল্ড স্কুল, ঢাকা মডার্ন আইডিয়াল স্কুল, বাংলাদেশ মুক্তিযোদ্ধা উচ্চ বিদ্যালয় ও পশ্চিম ভাষানটেক সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সকাল থেকে ভোটার সংখ্যা খুবই কম।

ভোটকেন্দ্রের সামনে অবস্থানরত সরকারি দলের নেতাকর্মীরা বলেন, সকাল থেকে ভোটারের আগমন একটু কম। আবার সকালে হয়েছে বৃষ্টি এই দুই কারণে ভোটারদের আগমন একটু কম। আমরা আশা করছি বেলা বাড়ার সাথে সাথে ভোটারদের আগমন বাড়বে।

ঢাকা-১৭ আসনের উপ-নির্বাচনে আট জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন - নৌকা প্রতীকে প্রার্থিতা করছেন মোহাম্মদ এ আরাফাত; জাতীয় পার্টির লাঙল প্রতীকে সিকদার আনিসুর রহমান; বাংলাদেশ কংগ্রেসের রেজাউল ইসলাম স্বপন লড়ছেন ডাব প্রতীকে; তাছাড়া বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের আকতার হোসেন লড়ছেন ছড়ি প্রতীকে; জাকের পার্টির কাজী রাশিদুল হাসান লড়ছেন গোলাপ ফুল প্রতীকে; তৃণমূল বিএনপির শেখ হাবিবুর রহমান লড়ছেন সোনালী আঁশ প্রতীকে; ট্রাক প্রতীকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন তরিকুল ইসলাম ভূইয়া; একতারা প্রতীকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলম। এ নির্বাচনে তিনিই সবচেয়ে বেশি আলোচনার জন্ম দিয়েছেন।

জানা যায়, নির্বাচনে সাধারণ কেন্দ্রে অস্ত্রসহ পুলিশ পাঁচজন, আনসারের দুইজন সদস্য থাকছে। এছাড়া অস্ত্র ছাড়া লাঠি হাতে আনসারের রয়েছে ১২ জন সদস্য। অন্যদিকে ঝুঁকিপূর্ণ কেন্দ্রে পুলিশের দুজন অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে।

এদিকে পুলিশের ১০টি মোবাইল টিম পাঁচটি মোবাইল স্ট্রাইকিং টিম, র‍্যাবের ছয় টিম ও ছয় প্লাটুন বিজিবি নিয়োজিত রয়েছে ভোটের এলাকায়।

নির্বাচনী অপরাধ আমলে নিয়ে ভ্রাম্যমাণ আদালত ও সংক্ষিপ্ত বিচার কাজ পরিচালনায় ১৫ জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ছয়জন বিচারিক ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন।

গত ১৫ মে ঢাকা -১৭ আসনের সংসদ সদস্য চিত্রনায়ক আকবর হোসেন পাঠান (ফারুক) মারা যাওয়ায় আসনটি শূন্য ঘোষণা করা হয়। রাজধানীর গুলশান, বনানী, ভাসানটেক থানা ও সেনানিবাস এলাকা নিয়ে আসনটি গঠিত। এ নির্বাচনে ১২৪ ভোটকেন্দ্রে তিন লাখ ২৫ হাজার ২০৫ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।

বাংলাদেশ সময়: ০৮৫৭ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৩
ইএসএস/ এসসি/ এমএমআই/এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।