ঢাকা, বৃহস্পতিবার, ১৯ আশ্বিন ১৪৩০, ০৫ অক্টোবর ২০২৩, ২০ রবিউল আউয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

নির্বাচন ব্যবস্থাপনায় রাশিয়ার অভিজ্ঞতা নেবে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২৩
নির্বাচন ব্যবস্থাপনায় রাশিয়ার অভিজ্ঞতা নেবে ইসি ফাইল ছবি

ঢাকা: নির্বাচন ব্যবস্থাপনা নিয়ে রাশিয়ার কাছ থেকে অভিজ্ঞতা নিতে চায় বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি)। এজন্য একজন কর্মকর্তাকে দেশটিতে প্রশিক্ষণের জন্য পাঠাচ্ছে সংস্থাটি।

চিফ অ্যাকাউন্টস অ্যান্ড ফাইন্যান্স অফিসারকে সম্প্রতি পাঠানো এ সংক্রান্ত চিঠি থেকে বিষয়টি জানা গেছে।

ইসির উপ-সচিব মোহাম্মদ নুরুল আমিনের পাঠানো ওই চিঠিতে বলা হয়েছে, ‘নির্বাচন ব্যবস্থাপনা: চর্চা ও উদ্ভাবন’ শীর্ষক এক প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণের জন্য উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. আহসানুল কবির ফেরদৌসকে রাশিয়ায় পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ইসি। আগামী ১ থেকে ৬ অক্টোবর মস্কোয় ওই কর্মসূচি অনুষ্ঠিত হবে।

আহসানুল কবির ফেরদৌস আগামী ৩০ সেপ্টেম্বর রাশিয়ায় যাবেন এবং ফিরবেন ৭ অক্টোবর। এই সফরের সব ব্যয় বহন করবে রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশন। সফর থেকে ফিরে তিনি সাত দিনের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন জমা দেবেন।

নির্বাচন কমিশন বর্তমানে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে ব্যস্ত। ইতোমধ্যে নির্বাচনি উপকরণ ক্রয়, প্রশিক্ষণ, ভোটকেন্দ্র নির্ধারণ ও আসন ভিত্তিক ভোটার তালিকা চূড়ান্ত কাজ এগিয়ে নিচ্ছে সংস্থাটি।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল ইতোমধ্যে জানিয়েছেন, আগামী নভেম্বরের প্রথমার্ধে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে ভোটগ্রহণ করার পরিকল্পনা হাতে নিয়েছে কমিশন।

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২৩
ইইউডি/আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa