ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

সংসদ ভোট: নির্বাচন অফিসগুলোতে লোডশেডিং না দেওয়ার নির্দেশ

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৬ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৩
সংসদ ভোট: নির্বাচন অফিসগুলোতে লোডশেডিং না দেওয়ার নির্দেশ

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সারাদেশের নির্বাচন অফিসগুলোতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য বিদ্যুৎ বিভাগকে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সূত্রগুলো জানিয়েছে, সম্প্রতি অনুষ্ঠিত মাসিক সমন্বয় সভায় বিদ্যুৎ বিভ্রাটের কারণে ভোটার তালিকা চূড়ান্ত করার কাজে ব্যাঘাত ঘটায় বিষয়টি ওঠে আসে।

এরপর এমন সিদ্ধান্ত হয়।

মাসিক সমন্বয় সভার কার্যবিবরণীতে বলা হয়েছে, উপজেলাভিত্তিক ভোটার তালিকার পিডিএফ কপি ডাউনলোড করতে গেলে ৩/৪ ঘণ্টা সময়ের প্রয়োজন হয়। এ সময়ে বিদ্যুৎ চলে গেলে পুনরায় প্রথম থেকে ডাউনলোড করতে হয়।  

এতে অনেক সময়ের অপচয় হয় এবং ভোটার তালিকা মুদ্রণে সমস্যার সৃষ্টি হয়। এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার জন্য মাঠ কর্মকর্তারা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অনুরোধ জানান।

এর পরিপ্রেক্ষিতে ইসি সচিব মো. জাহাংগীর আলম মাঠ পর্যায়ের নির্বাচন অফিসসমূহে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে বিদ্যুৎ বিভাগের সচিবকে পত্র পাঠাতে নির্দেশনা দেন।

সেই নির্দেশনার বাস্তবায়নের অংশ হিসেবে ইসির সাধারণ সেবা শাখার উ সচিব রাশেদুল ইসলাম সম্প্রতি নির্দেশনাটি পাঠিয়েছেন।

বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিবকে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের যাবতীয় প্রস্তুতি শুরু হয়েছে। নির্বাচনকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে নির্বাচন কমিশন সচিবালয়ের মাঠ পর্যায়ের আঞ্চলিক নির্বাচন অফিস, জেলা নির্বাচন অফিস এবং উপজেলা বা থানা নির্বাচন অফিসগুলোতে ভোটার তালিকা প্রস্তুতকরণসহ নির্বাচন সংশ্লিষ্ট অন্যান্য গুরুত্বপূর্ণ কার্যক্রম সম্পন্নের লক্ষ্যে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা প্রয়োজন।

এই অবস্থায়, নির্বাচন কমিশন সচিবালয়ের মাঠ পর্যায়ের আঞ্চলিক নির্বাচন অফিস, জেলা নির্বাচন অফিস এবং উপজেলা বা থানা নির্বাচন অফিসগুলোতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতকরণের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ দিয়েছে ইসি।

ইতোমধ্যে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল জানিয়েছেন, আগামী নভেম্বরে তফসিল ঘোষণা করে ডিসেম্বরের শেষ অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৩
ইইউডি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।