ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

সংসদ নির্বাচন: সরকারের সঙ্গে যোগাযোগে ইসির সমন্বয় কমিটি 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৩ ঘণ্টা, নভেম্বর ২, ২০২৩
সংসদ নির্বাচন: সরকারের সঙ্গে যোগাযোগে ইসির সমন্বয় কমিটি 

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে একটি সমন্বয় কমিটি গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এই কমিটি মূলত সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগের সঙ্গে যোগাযোগ রক্ষা করবে।

বৃহস্পতিবার (২ নভেম্বর) ইসির সংস্থাপন শাখার উপসচিব মো. হেলাল উদ্দিন খান বিষয়টি জানিয়েছেন।  

এ সংক্রান্ত অফিস আদেশে বলা হয়েছে, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সময়সূচি জারির পূর্বে ও পরে এবং নির্বাচন সম্পন্ন না হওয়া পর্যন্ত প্রয়োজনীয় সংশ্লিষ্ট কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হলো।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার যুগ্ম সচিব মো. আবদুল বাতেনকে সভাপতি করে গঠিত ওই কমিটিতে এনআইডি অনুবিভাগের একজন পরিচালক ও জনবল ব্যবস্থাপনা শাখার একজন উপসচিব রয়েছেন।

কমিটির কার্যপরিধি
এই কমিটি বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ ও সমন্বয় করবে। নির্বাচনি কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে প্রয়োজনীয় কাজের উদ্যোগ গ্রহণ করবে।

এছাড়া প্রয়োজনীয় অন্যান্য কার্যক্রম ও ব্যবস্থা গ্রহণ এবং ইতোপূর্বে গৃহীত কার্যক্রমের আলোকে ব্যবস্থা গ্রহণ ও কমিশন সচিবালয় কর্তৃক প্রদত্ত অন্যান্য আদেশ প্রতিপালন কবরে সমন্বয় কমিটি।

সংসদ নির্বাচনের সকল প্রস্তুতি প্রায় গুছিয়ে এনেছে নির্বাচন কমিশন। ৫ নভেম্বর রাষ্ট্রপতির সঙ্গে ইসির সাক্ষাতের কিছু দিনের মধ্যেই ঘোষণা করা হতে পারে তফসিল।  

এক্ষেত্রে আগামী ডিসেম্বরের শেষ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যেই ভোটগ্রহণ করতে চায় সংস্থাটি।

কর্মকর্তারা বলছেন, স্বাধীন ও সাংবিধানিক প্রতিষ্ঠান হলেও নির্বাচন সম্পন্ন করতে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, দফতরের সহায়তার প্রয়োজন হয় ইসির। কেননা, ভোটগ্রহণ কর্মকর্তা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, রিটার্নিং কর্মকর্তাসহ প্রায় সকল কর্মকর্তা-কর্মচারীই নিয়োগ দিতে হয় ইসির বাইরে থেকে। এজন্য যেকোনো নির্দেশনা দ্রুত বাস্তবায়ন করতে সমন্বয় কমিটি গঠন করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৪০২ ঘণ্টা, নভেম্বর ০২, ২০২৩
ইইউডি/এসআইএস  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।