ঢাকা, সোমবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

নির্বাচন ও ইসি

তফসিল কবে, বুধবার জানাবে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২৩
তফসিল কবে, বুধবার জানাবে ইসি

ঢাকা: নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম বলেছেন, কবে, কখন, কীভাবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষিত হবে তা বুধবার (১৫ নভেম্বর) সকাল ১০টায় আমি প্রেস ব্রিফিং করে জানাবো।

মঙ্গলবার (১৪ নভেম্বর) নির্বাচন ভবনের নিজ নিজ দপ্তরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন।

ইসি সচিব বলেন, কাল কখন, কী হবে আপনাদের চায়ের আমন্ত্রণ জানাচ্ছি, তখন জানাবো। যা কিছু আছে আগামীকাল সকাল ১০টায় জানাবো।

তিনি আরও বলেন, এটা আপনারা জানেন, ৭০ পরবর্তী যতগুলো নির্বাচনের তফসিল হয়েছে, সিইসি জাতির উদ্দেশে দেওয়া ভাষণে জাতিকে অবহিত করেছেন। এবারও সেই রেওয়াজ অব্যাহত থাকবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু দলগুলোকে সংলাপের জন্য চিঠি দিয়েছে, তা তফসিল ঘোষণায় কোনো প্রভাব পড়বে কি না এমন প্রশ্নের জবাবে ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, না। কোনো প্রভাব পড়বে না। প্রথম হচ্ছে সেটা সংলাপের চিঠি কিনা, তা কমিশন অবহিত নয়। কারণ সেটা কমিশনে আসেনি। কমিশন নিজস্ব গতিতে তার সাংবিধানিক দায়িত্বের আলোকে রোডম্যাপ করেছে, সে অনুযায়ী নির্বাচন হবে।

আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে মো. জাহাংগীর আলম বলেন, আইন-শৃঙ্খলা বৈঠকে কমিশন তাদের নির্দেশনা দিয়েছে। তারা বলেছে কমিশন যেভাবে বলবে সেভাবেই তারা নিরাপত্তা নিশ্চিত করবে। এ বিষয়ে তাদের উদ্যোগ তারাই বললেন। গতকাল পর্যন্ত জেনেছি, ইসির নির্দেশনা অনুযায়ী তারা প্রস্তুতি রেখেছে।

কূটনৈতিক তৎপরতার কারণে তফসিল পেছানোর কোনো পরিকল্পনা আছে কিনা এমন প্রশ্নের জবাবে জাহাংগীর আলম বলেন, আমি আপনাদের প্রশ্ন বুঝি না।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২৩
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।