ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

নির্বাচন ও ইসি

দলের প্রার্থী কে, জানাতে হবে ১৭ ডিসেম্বরের মধ্যে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২৩
দলের প্রার্থী কে, জানাতে হবে ১৭ ডিসেম্বরের মধ্যে

ঢাকা: রাজনৈতিক দলগুলো কোনো আসনে একাধিক প্রার্থী দিয়ে থাকলে, সংশ্লিষ্ট সেই দলের কোন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন, তা প্রার্থীরা প্রত্যাহারের শেষদিন অর্থাৎ ১৭ ডিসেম্বরের মধ্যে রিটার্নিং কর্মকর্তাকে জানাতে হবে।

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) এ সংক্রান্ত নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সংস্থাটির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান নির্দেশনাটি সব রিটার্নিং কর্মকর্তাকে পাঠিয়েছেন।

নির্দেশনায় বলা হয়েছে, রাজনৈতিক দল কর্তৃক প্রার্থী মনোনয়ন: গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর অনুচ্ছেদ ১২ এর দফা (৩ ক) ও (৩ খ) অনুসারে মনোনয়নপত্রের সঙ্গে সংযুক্ত নমুনা অনুযায়ী সংশ্লিষ্ট রাজনৈতিক দলের নিজস্ব প্যাডে দলের সভাপতি বা সাধারণ সম্পাদক অথবা সমপদধারী কার্যনির্বাহকের সইয়ে প্রার্থী মনোনয়ন দেয়ার বিধান রয়েছে।  

বিষয়টি রাজনৈতিক দলের মনোনয়নপত্র দাখিলের সময়ই জমা দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। তবে যেক্ষেত্রে কোনো নিবন্ধিত রাজনৈতিক দল একটি নির্বাচনী এলাকায় একের বেশি প্রার্থীকে মনোনয়ন দিয়ে থাকে, সেক্ষেত্রে রাজনৈতিক দলের সভাপতি বা সাধারণ সম্পাদক বা অনুরূপ পদধারী কোনো ব্যক্তির সইয়ে লিখিত পত্রের মাধ্যমে তিনি নিজে বা তার ক্ষমতাপ্রাপ্ত প্রতিনিধির মাধ্যমে প্রার্থিতা প্রত্যাহারের জন্য নির্ধারিত শেষ সময়ের মধ্যে অর্থাৎ ১৭ ডিসেম্বর বিকেল ৪টার মধ্যে চূড়ান্ত প্রার্থী মনোনয়নের বিষয়ে রিটার্নিং অফিসারকে জানাবেন। এক্ষেত্রে দলের অন্য মনোনীত প্রার্থী আর প্রার্থী হিসেবে গণ্য হবেন না।

নির্দেশনায় আরও বলা হয়েছে, চূড়ান্ত মনোনয়নপ্রাপ্ত প্রার্থী দলের অনুকূলে সংরক্ষিত প্রতীক বরাদ্দ পাবেন, যদি না তিনি তার প্রার্থিতা প্রত্যাহার করেন। দলের মনোনীত প্রার্থী প্রার্থিতা প্রত্যাহার করলে অথবা নির্বাচন কমিশন অন্য কোনো নির্দেশনা  দিলে রিটার্নিং অফিসার প্রতীক বরাদ্দ সংক্রান্ত অন্য ব্যবস্থা নেবেন।

এবারের সংসদ নির্বাচনে ২৯টি দল ও স্বতন্ত্র মিলিয়ে দুই হাজার ৭১২ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র বাছাই চলবে ৪ ডিসেম্বর পর্যন্ত। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২৩
ইইউডি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।