ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

১৫ বছরে জাহিদ মালেকের সম্পদ বেড়েছে ১০ গুণ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২৩
১৫ বছরে জাহিদ মালেকের সম্পদ বেড়েছে ১০ গুণ

মানিকগঞ্জ: মানিকগঞ্জ-৩ আসনের হেভিওয়েট প্রার্থী জাহিদ মালেকের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামা বিশ্লেষণে দেখা গেছে, তার আয় ও সম্পদ বেড়েছে দশগুণেরও বেশি। তবে বর্তমানে তার বাড়িতে কোনো ইলেকট্রনিক্স সামগ্রী নেই বলে জানানো হয়েছে হলফনামাতে।

মানিকগঞ্জ-৩ (সদর ও সাটুরিয়া) আসনে আসনে ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে জয় লাভ করে সংসদ সদস্য নির্বাচিত হন জাহিদ মালেক।  

২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে স্বাস্থ্য প্রতিমন্ত্রীর দায়িত্বে আসেন এবং ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে দায়িত্ব পান স্বাস্থ্যমন্ত্রীর।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামা বিশ্লেষণে জানা যায় , ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় জাহিদ মালেকের এক লাখ টাকা মূল্যের ইলেকট্রনিক্স সামগ্রী ছিল। তবে তার পরের নির্বাচনগুলোর হলফনামায় ইলেকট্রনিক্স সামগ্রী নেই উল্লেখ্য রয়েছে, যা কিনা অনেকের কাছেই অবিশ্বাস্য।

জাহিদ মালিকের বার্ষিক আয়ের উৎস হিসেবে রয়েছে বাড়ি, অ্যাপার্টমেন্ট, দোকান ভাড়া, অ্যাগ্রো ফার্ম, শেয়ার, সঞ্চয়পত্র এবং ব্যাংক আমানত। এই সকল স্থান থেকে প্রতি বছর ৮ কোটি ২৯ লাখ ৯৭ হাজার ২৫ টাকা আয় করে থাকেন তিনি, যা কিনা ২০০৮ সালে ছিল ৭১ লাখ ৩৪ হাজার ৬৯১ টাকা। গত ১৫ বছরে তার বার্ষিক আয় বেড়েছে ১১ দশমিক ৬৩ গুণ।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় নগদ টাকা, বৈদেশিক মুদ্রা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা টাকা, বন্ড ও ঋণপত্র, যানবাহন ও অন্যান্য বাবদ তার অস্থাবর সম্পদের আর্থিক মূল্য ৭০ কোটি ৩৩ লাখ ৬৬ হাজার ৬৬১ টাকা।  
নবম জাতীয় নির্বাচনের হলফনামার ছিল ৬ কোটি ৭৮ লাখ ৫৩ হাজার ৫৭ টাকা । সে হিসেবে গত ১৫ বছরে জাহিদ মালেকের সম্পদের পরিমাণ বেড়েছে ১০ দশমিক ৩৭ গুণ।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় জাহিদ মালেক উল্লেখ করেছেন মার্কেন্টাইল ব্যাংক লিমিডেড, সাউথ বাংলা অ্যাগ্রিকালচার ও কমার্স ব্যাংক লিমিটেডের কাছে ১ কোটি ৭৩ লাখ ৭৭ হাজার ৭৯ টাকা দায় রয়েছে।


গত ১৫ বছরের হিসেবে স্বাস্থমন্ত্রীর স্ত্রী শাবানা মালেকের সম্পদ কিছুটা কমেছে। নবম জাতীয় নির্বাচনের সময় শাবানা মালেকের ৩৯ লাখ ৮৬ হাজার ৩০০ টাকার বন্ড ছিল। এবারের হলফনামায় তা উল্লেখ্য নেই।  

এবার শাবানা মালেক স্বর্ণ দেখিয়েছেন ৫৫ ভরি। নবম জাতীয় সংসদ নির্বাচনের সময় দেখানো হয়েছে ৫০ ভরি এবং নির্ভরশীলদের ২৫ ভরি স্বর্ণ থাকলেও এবারের হলফনামা তা উল্লেখ নেই অর্থাৎ নির্ভরশীলদের স্বর্ণ কমেছে।

নবম জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় জাহিদ মালেকের নামে অকৃষি জমি ছিল ২ দশমিক ৫ কাঠা এবং তার স্ত্রীর ছিল ২ দশমিক ৫ কাঠা।  

এছাড়া ৫৩ দশমিক ৪ শতক জমিতে ১১তলা আবাসিক বা বাণিজ্যিক ভবন এবং বাড়ি ছিল স্বাস্থ্যমন্ত্রীর। যৌথ মালিকানায় ৪০ বিঘা কৃষি জমি ছিল। এখন এই স্থাবর সম্পদের পরিমাণ অপরিবর্তনীয় রয়েছে।  

তবে স্ত্রীর নামে ২ দশমিক ৫ কাঠার ওই জমি এবার নির্ভরশীলদের নামে স্থানান্তর করা হয়েছে। যৌথ মালিকানার ৪০ বিঘা কৃষিজমি এবার নির্ভরশীলদের নামে রয়েছে বলে হলফনামায় উল্লেখ করা হয়েছে ।


বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।