ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

লক্ষ্মীপুর-৩, ৪: মনোনয়নপত্র প্রত্যাহার করলেন তিনজন 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২৩
লক্ষ্মীপুর-৩, ৪: মনোনয়নপত্র প্রত্যাহার করলেন তিনজন  ফরিদুন্নাহার লাইলি, মনীন্দ্র কুমার নাথ ও শামছুল করিম (বাঁ থেকে)

লক্ষ্মীপুর: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে লক্ষ্মীপুরের দুইটি আসন থেকে তিনজন প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন। এর মধ্যে জোটগত কারণে লক্ষ্মীপুর-৪ (রামগতি-কমলনগর) আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী ফরিদুন্নাহার লাইলি মনোনয়নপত্র প্রত্যাহার করেন।

 

এ আসন থেকে মহাজোটের শরিক দলের প্রার্থী হিসেবে জাসদের মোশারফ হোসেন নৌকা প্রতীকে নির্বাচন করবেন।  

এছাড়া লক্ষ্মীপুর-৩ (সদর) আসন থেকে স্বতন্ত্র প্রার্থী মনীন্দ্র কুমার নাথ ও জাকের পার্টির স্থায়ী কমিটির সদস্য শামছুল করিম মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন।  

জেলার চারটি আসনে ২৮ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

রোববার (১৭ ডিসেম্বর) বিকেলে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক সুরাইয়া জাহান বিষয়টি নিশ্চিত করেছেন।  

লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আওয়ামী লীগের প্রার্থী ও বর্তমান এমপি আনোয়ার হোসেন খানের সঙ্গে জাতীয় পার্টির প্রার্থী ও জেলা কমিটির সভাপতি মোহাম্মদ মাহমুদুর রহমান, কেন্দ্রীয় যুবলীগের প্রেসিডিয়াম সদস্য হাবিবুর রহমান পবন ও সাবেক সংসদ সদস্য এমএ গোফরান, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের নিয়াজ মাখমুদ ফারুকী, ন্যাশনাল পিপলস পার্টির মোশারফ হোসেন প্রতিদ্বন্দ্বিতা করবেন।  

এ আসনে পবন ও মোশারফ আপিলের মাধ্যমে প্রার্থিতা ফিরে পেয়েছেন।

লক্ষ্মীপুর-২ (রায়পুর ও সদরের একাংশ) আসনে আওয়ামী লীগের প্রার্থী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বর্তমান এমপি নুরউদ্দিন চৌধুরী নয়নের সঙ্গে তার স্ত্রী রুবিনা ইয়াছমিন লুবনাসহ ১০ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন। এ আসনে জাতীয় পার্টির প্রার্থী ও নোয়াখালী কমিটির সাধারণ সম্পাদক বোরহান উদ্দিন আহমেদ মিঠু, তৃণমূল বিএনপির আবদুল্লাহ আল মাসুদ, বাংলাদেশ সুপ্রিম পার্টর জহির হোসেন, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) আমির হোসেন, মুক্তিজোটের ইমাম উদ্দিন সুমন, বাংলাদেশ কংগ্রেসের মনসুর রহমান দাদন গাজী, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের মোরশেদ আলম ও বাংলাদেশ ইসলামী ফ্রন্টের শরীফুল ইসলাম ও স্বতন্ত্র প্রার্থী ফরহাদ মিয়া প্রার্থী।  

লক্ষ্মীপুর-৩ (সদর) আসনে আওয়ামী লীগের প্রার্থী জেলা আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান এমপি গোলাম ফারুক পিংকুর সঙ্গে স্বতন্ত্র হিসেবে মোহাম্মদপুর থানা আওয়ামী লীগের সভাপতি এমএ সাত্তার, জাতীয় পার্টির প্রার্থী ও জেলা কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক রাকিব হোসেন, জাতীয় পার্টির মোহাম্মদ আবদুর রহিম, তৃণমূল বিএনপির নাঈম হাসান ও বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির মাহবুবুল করিম টিপু প্রতিদ্বন্দ্বিতা করবেন।

নৌকার প্রার্থী পিংকু গত ৫ নভেম্বরের উপ-নির্বাচনে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন।  

লক্ষ্মীপুর-৪ (রামগতি-কমলনগর) আসনে নৌকার প্রার্থী হিসেবে প্রথমে কেন্দ্রীয় আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলিকে মনোনীত করে দল। কিন্তু বরাবরই আসনটি মহাজোটের শরিকদের দেয় আওয়ামী লীগ। বর্তমান এমপি বিকল্পধারার মহাসচিব মেজর (অবসরপ্রাপ্ত) আব্দুল মান্নানও আওয়ামী লীগের শরিক দলের হয়ে নৌকা নিয়ে ভোট করে ২০১৮ সালে নির্বাচিত হন। এবার প্রথমে দলীয় প্রার্থী দিলেও বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) রাতে শরিক দলের একান্ত বৈঠকে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ ইনু) সহসভাপতি মোশারফ হোসেনের নাম ঘোষণা করা হয়।  

রোববার (১৭ ডিসেম্বর) নির্বাচন কমিশন সচিব বরাবর আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে এ আসনে নৌকার প্রার্থী হিসেবে মোশারফ হোসেনের বিষয়ে নিশ্চিত করা হয়েছে। দলের সিদ্ধান্ত অনুযায়ী লাইলি মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন।

নৌকার প্রার্থী মোশারফের সঙ্গে এ আসনের স্বতন্ত্র প্রার্থী হিসেবে সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো. আবদুল্লাহ ও তার স্ত্রী মাহমুদা বেগমসহ চারজন প্রতিদ্বন্দ্বিতা করবেন।  

অন্যরা হলেন- বাংলাদেশ সুপ্রিম পার্টির মোহাম্মদ ছোলায়মান, স্বতন্ত্র প্রার্থী হিসেবে কেন্দ্রীয় আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির সদস্য ইস্কান্দার মির্জা শামীম।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।