ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ফরিদপুর-১: নেই কোনো লাইন, ভোটার উপস্থিতি হাতে গোনা

হারুন-অর-রশীদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০২ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২৪
ফরিদপুর-১:  নেই কোনো লাইন, ভোটার উপস্থিতি হাতে গোনা ভোটার শূন্য কেন্দ্রে অলস সময় পার করছে নিরাপত্তারক্ষী

ফরিদপুর: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ সকাল ৮টা থেকে শুরু হয়েছে। রোববার (৭ জানুয়ারি) সকালে ভোট শুরুর পর ৮টা ১ মিনিটে ফরিদপুর-১ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও দলের প্রেসিডিয়াম মেম্বার আব্দুর রহমান ভোট দেন।

মধুখালী উপজেলার কামালদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ২৯ নম্বর কেন্দ্রে লাইনে দাঁড়িয়ে তার ভোটাধিকার প্রয়োগ করেন।

এ সময় আব্দুর রহমানের সহধর্মিণী ডা. মির্জা নাহিদা রহমান বন্যা, মেজো মেয়ে ইশানা রহমান ও ছেলে সামী রহমানও তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

তবে, এ আসনটি ঘুরে দেখা যায় অধিকাংশ কেন্দ্রেই নেই ভোটারের সারি। মধুখালীর জাহাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বোয়ালমারীর মজুরদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় সরেজমিনে গিয়ে একই চিত্র পাওয়া যায়। সেখানেও ভোটার শূন্য লাইন।  

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও ভোট কাস্টিংয়ের সঙ্গে জড়িতরা অলস সময় পার করতে দেখা গেছে। এসময় কথা হয় ভোট দিতে আসা হাসিনা বেগমের সঙ্গে।  

তিনি বলেন, আমরা যেহেতু মহিলা। তাই রান্নাবান্না শেষ করে ভোট দিতে আসতে একটু দেরি হয়। তবে, দুপুরের সময় ভোটার উপস্থিতি বাড়বে বলে ধারণা করছি।

এসময় কথা হয় ফরহাদ আহম্মেদের সঙ্গে। ভোটারের লাইন শূন্য কেন, এ প্রশ্নের জবাবে তিনি বলেন, আশপাশে ভোটার উপস্থিত আছে, ভোটাররা একটু পরে ভোট দিতে আসবেন।

এ সময় ভোট দিতে আসা কাজী কেরামত আলী মোল্লা বলেন, নির্বাচনে তেমন কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী নেই। তাই অনেকের আগ্রহ কম মনে হচ্ছে।

এব্যাপারে জানতে চাইলে জাহাপুর কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মো. শরীফুজ্জামান খান বাংলানিউজকে বলেন, ভোটার উপস্থিতি কম থাকায় ভোটারদের লাইনে দাঁড়াতে হচ্ছে না। ভোট দিয়েই চলে যাওয়ার লাইনে দাঁড়াতে হচ্ছে না। সকাল হওয়ায় ভোটার সংখ্যা একটু কম। তবে বেলা বাড়লে বাড়বে ভোটার। এ কেন্দ্রে ভোটার সংখ্যা ২৩৭৮। সকাল ১০টা পর্যন্ত কাস্টিং হয়েছে ১৭৩ ভোট।  

অন্যদিকে বোয়ালমারীর মুজুরদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মো. কামরুল হাসান বলেন, আমার কেন্দ্রে সকাল সাড়ে ১০টা পর্যন্ত ২১৩ ভোট কাস্টিং হয়েছে। এ কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ২৩৬৭।  

এখন ভোটার উপস্থিতি কম হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আরও বাড়বে বলে জানান এ কর্মকর্তা।  

এ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৫ প্রার্থী। তারা হলেন, আ.লীগের মনোনীত প্রার্থী ও দলটির প্রেসিডিয়াম সদস্য আব্দুর রহমান, বিএনএম প্রার্থী দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শাহ্ মোহাম্মদ আবু জাফর (নোঙর), স্বতন্ত্র সাংবাদিক আরিফুর রহমান দোলন (ঈগল), জাতীয় পার্টির আখতারুজ্জামান খান (লাঙ্গল), বাংলাদেশ সুপ্রিম পার্টির নুর ইসলাম শিকদার (একতারা) নিয়ে নির্বাচনে লড়ছেন।  

জানা যায়, ফরিদপুর-১ (বোয়ালমারী-মধুখালী-আলফাডাঙ্গা) আসনে ভোট ভোটার সংখ্যা ৪ লাখ ৭৭ হাজার ৯৬৫ জন। এ আসনে ১৯৬ টি কেন্দ্রে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন।

ফরিদপুর রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার বলেন, ফরিদপুরের চারটি আসনে মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৬৫৪টি। এর মধ্যে ২৪টি ভোটকেন্দ্র দুর্গম এলাকায় হওয়ায় সেখানে ব্যালট পেপার শনিবার পাঠানো হয়। এছাড়া ৫৫টি ভোট কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। পুরো নির্বাচনী এলাকায় ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। আশা করছি ফরিদপুরে সুষ্ঠু ও নিরপেক্ষ ভোটগ্রহণ হবে।  

তিনি জানান, ভোটগ্রহণ উপলক্ষে পর্যাপ্ত প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। চারটি আসনে ৩৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ১০ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, ৪ জন জজ দায়িত্বে থাকবেন। এছাড়া পুলিশ, আনসার, বিজিবির পাশাপাশি স্ট্রাইকিং ফোর্স হিসাবে সেনাবাহিনী ও র‌্যাব টহলে থাকবে।

বাংলাদেশ সময়: ১১৫৭ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০২৪
এসএএইচ 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।