ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

কমিশন বৈঠকের পর ইইউয়ের প্রতিবেদনের প্রতিক্রিয়া দেবে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, মার্চ ১০, ২০২৪
কমিশন বৈঠকের পর ইইউয়ের প্রতিবেদনের প্রতিক্রিয়া দেবে ইসি

ঢাকা: সম্প্রতি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেওয়া প্রতিবেদন বিস্তারিত কমিশন বৈঠকে দেখার পর প্রতিক্রিয়া জানাবে নির্বাচন কমিশন (ইসি)।

গত ৭ জানুয়ারির সংসদ নির্বাচন পর্যবেক্ষণের একটি প্রতিবেদন এরই মধ্যে প্রকাশ করেছে ইইউ।

৩১ পৃষ্ঠার প্রতিবেদনটি নির্বাচন কমিশনকেও দিয়েছে তারা। এতে বিএনপিহীন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটারদের প্রার্থী বাছাইয়ে সুযোগ ছিল না বলে মতামত দেওয়া হয়েছে। প্রশ্ন তোলা হয়েছে ইসির নিয়োগ প্রক্রিয়া নিয়েও। এছাড়া আইনের নানা অসঙ্গতির প্রসঙ্গ এনেও সংস্থাটি একগুচ্ছ সুপারিশ করেছে।

এসব নিয়ে জানতে চাইলে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ইউরোপীয় ইউনিয়ন একটি প্রতিবেদন দিয়েছে। ভারতও একটা রিপোর্ট দিয়েছে। নিউ সাউথ ওয়েলস একটি প্রতিবেদন দিয়েছে। কমিশন সব প্রতিবেদন নিয়ে বৈঠক করে বিস্তারিত পড়ে প্রতিক্রিয়া জানাবে।

অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, উপজেলা নির্বাচন তফসিল ঘোষণা আগের কোনো অভিযোগ আমলে নেওয়ার সুযোগ নেই। আগামী দু'এক সপ্তাহের মধ্যেই বিস্তারিত তফসিল ঘোষণা করা হবে। কবে মনোনয়নপত্র দাখিল, বাছাই, প্রত্যাহারের সময় দেওয়া হবে। তখনই সিদ্ধান্ত হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে কতটি উপজেলায় ভোট হবে। দলীয় প্রতীক থাকা না থাকা কমিশনের সঙ্গে সস্পর্কযুক্ত নয়।

বিদেশি পর্যবেক্ষকদের ব্যয়ের প্রসঙ্গে ইসির এ কর্মকর্তা বলেন, বিদেশি পর্যবেক্ষকদের মধ্যে যাদের আমরা আমন্ত্রণ জানিয়েছি তাদের ব্যয় বহন করবো। শুধু পররাষ্ট্র মন্ত্রণালয় নয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং তথ্য মন্ত্রণালয়েও আমরা সেল করেছি। যাদের ইসি আমন্ত্রণ জানিয়েছে তাদের ব্যয় কমিশন দেবে। এর বাইরে কেউ আমন্ত্রণ জানালে তারা ব্যয় বহন করবে।

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, মার্চ ১০, ২০২৪
ইইউডি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।