ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

উপজেলা নির্বাচন, প্রতীক বরাদ্দের আগেই সুযোগ ডিজিটাল প্রচারণার 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৪
উপজেলা নির্বাচন, প্রতীক বরাদ্দের আগেই সুযোগ ডিজিটাল প্রচারণার 

বরিশাল: নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান (অব.) বলেছেন, উপজেলা নির্বাচনের প্রতীক বরাদ্দের আগেই প্রার্থীরা ডিজিটাল প্রচারণার সুযোগ পাচ্ছেন এবং তফসিল ঘোষণার পর থেকেই তারা জনসংযোগ করতে পারবেন।  

শনিবার (৩০ মার্চ) বেলা ১১টায় বরিশালের জেলা শিল্পকলা মিলনায়তনে বিভাগীয় প্রশাসনের আয়োজনে ষষ্ঠ উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন উপলক্ষে আইন-শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, নির্বাচনের প্রতীক বরাদ্দের আগেই প্রার্থীরা ডিজিটাল প্রচারণার সুযোগ পাচ্ছেন। তবে কোনো প্রার্থী পাঁচজনের অধিক কর্মী ও সমর্থককে সঙ্গে নিয়ে জনসংযোগ করতে পারবেন না এবং এমন জনসংযোগকে কোনোভাবে পথসভা, মিছিল বা জনসভায় রূপান্তর করা যাবে না।  

তিনি আরও বলেন, নির্বাচন নিয়ে কেউ কোনো ধরনের সংঘাত-সহিংসতায় জড়াবেন না। নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি বিঘ্ন ঘটলে তাৎক্ষণিক দৃষ্টান্তমূলক অ্যাকশনে যাবে কমিশন।

এই কমিশনের মেয়াদকালে যে-সকল স্থানে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে সেসকল নির্বাচনকে ইসি অত্যন্ত সূক্ষ্মভাবে পর্যবেক্ষণ করছে বলেও উল্লেখ করেন আহসান হাবিব।

তিনি বলেন, নির্বাচন কমিশন চায় প্রত্যেকে যার যার দায়িত্ব আইন সঙ্গতভাবে এবং নিরপেক্ষতার সঙ্গে পালন করবেন।  

ভোটারদেরকে নির্বিঘ্নে, নিরাপদে ও নির্ভয়ে ভোটকেন্দ্রে উপস্থিত ও ভোট দানের সুষ্ঠু ও সুন্দর পরিবেশ তৈরি করতে সংশ্লিষ্ট সকলের আন্তরিক সহযোগিতা চান তিনি।  

তিনি বলেন, পোলিং এজেন্টরা যাতে হয়রানির বা নির্যাতনের স্বীকার না হয় সেদিকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সতর্ক দৃষ্টি রাখবেন। কোনো প্রার্থী নির্বাচনী আচরণ বিধি ভঙ্গ করলে রিটানিং অফিসার ও সহকারী রিটানিং অফিসার, নির্বাহী ম্যাজিস্ট্রেট, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করবেন।  

তিনি বলেন, নির্বাচন একটি টিম ওয়ার্ক। নির্বাচন কমিশন, স্থানীয় প্রশাসন, আইন শৃঙ্খলা বাহিনী, নির্বাচনে অংশগ্রহণকারী প্রত্যেকেই এই টিমের সক্রিয় অংশীদার। এবারে চার ধাপে উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে প্রথম ধাপের তফসিল ঘোষণা করা হয়েছে। উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন অবাধ-সুষ্ঠু-নিরপেক্ষ ও গ্রহণযোগ্য করতে কোনো ছাড় দেবে না নির্বাচন কমিশন।  

বিভাগীয় কমিশনার মো. শওকত আলীর সভাপতিত্বে সভায় বরিশাল রেঞ্জের ডিআইজি মো. জামিল হাসান, বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার জিহাদুল কবিরসহ, ৬ জেলার জেলা প্রশাসক, পুলিশ সুপার, বিজিপি-আনসারসহ স্থানীয় প্রশাসন ও নির্বাচন কমিশনারের স্থানীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৪
এমএস/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।