ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

উপজেলা নির্বাচন: রাজশাহীর কেন্দ্রগুলোয় যাচ্ছে উপকরণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, মে ৭, ২০২৪
উপজেলা নির্বাচন: রাজশাহীর কেন্দ্রগুলোয় যাচ্ছে উপকরণ

রাজশাহী: উপজেলা নির্বাচনে ভোট গ্রহণের লক্ষ্যে উপকরণ সামগ্রী বিতরণ শুরু হয়েছে। মঙ্গলবার (৭ মে) বেলা ১১টা থেকে তানোর ও গোদাগাড়ী উপজেলায় ব্যালট বাক্সসহ অন্যান্য সামগ্রী বিতরণ করা হচ্ছে।

ব্যালট পেপার পৌঁছবে ভোটের দিন।

উপজেলা পরিষদ নির্বাচনে দায়িত্বরত প্রিজাইডিং কর্মকর্তার উপস্থিতিতে নির্ধারিত কেন্দ্রের দায়িত্বে থাকা আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সদস্যদের জিম্মায় ভোট গ্রহণের বিভিন্ন উপকরণ দেওয়া হচ্ছে। তারা এসব মালামাল নিয়ে যাচ্ছেন নিজ নিজ কেন্দ্রে।

রাজশাহীর রিটার্নিং কর্মকর্তা আতিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, প্রথম ধাপের নির্বাচনে জেলার গোদাগাড়ী ও তানোর উপজেলার মোট ১৬৮টি কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১৫৫টি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ বা গুরুত্বপূর্ণ। গুরুত্বপূর্ণ প্রত্যেকটি কেন্দ্রে চারজন পুলিশ ও ১৬ জন আনসার সদস্য দায়িত্ব পালন করবেন।

এছাড়া নির্বাচনকালীন আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় ৫ প্লাটুন ও তানোর উপজেলার দুই প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন থাকবে। এছাড়াও দুই উপজেলায় ১৭ জন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে। এর পাশাপাশি আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে র‍্যাব ও পুলিশের টহল টিম সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে।

নির্বাচন অফিসের তথ্য মতে, প্রথম ধাপে রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় চেয়ারম্যান পদে ৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে দুজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই উপজেলায় মোট ভোটকেন্দ্রের সংখ্যা ১০৭টি, ভোট কক্ষ ৭১৫টি এবং মোট ভোটার সংখ্যা ২ লাখ ৮১ হাজার ১৬০ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৪১ হাজার ৮৭০ জন ও নারী ভোটার ১ লাখ ৩৯ হাজার ২৮৯ জন এবং হিজড়া জনগোষ্ঠীর ভোটার সংখ্যা ১ জন।

অন্যদিকে রাজশাহীর তানোর উপজেলায় চেয়ারম্যান পদে দুজন, ভাইস চেয়ারম্যান পদে দুজন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই উপজেলায় মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৬১টি, ভোট কক্ষ ৪২৫টি এবং মোট ভোটার সংখ্যা ১ লাখ ৬৬ হাজার ১৭৩ জন। উপজেলার মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৮১ হাজার ৯৭ জন ও নারী ভোটার সংখ্যা ৮৪ হাজার ২৬৬ জন। বুধবার (৮ মে) সকাল ৮ টা থেকে ভোট গ্রহণ শুরু হবে। চলবে বিকাল ৪টা পর্যন্ত। ব্যালট পেপারের মাধ্যমে সম্পূর্ণ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, মে ৭, ২০২৪
এসএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ