ঢাকা, রবিবার, ১৬ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

নির্বাচন ও ইসি

ফরিদপুরে এক ঘণ্টায় এক বুথে পড়েছে মাত্র ১ ভোট!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, জুন ৫, ২০২৪
ফরিদপুরে এক ঘণ্টায় এক বুথে পড়েছে মাত্র ১ ভোট!

ফরিদপুর: চতুর্থ ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে ফরিদপুরের বোয়ালমারী উপজেলার দাঁদপুর ইউনিয়নের রাঙ্গামুলারকান্দি হাজী আব্দুল্লাহ একাডেমিতে একটি বুথে এক ঘণ্টায় পড়েছে মাত্র একটি ভোট। আরেকটি বুথে একই সময়ে দুই ভোট পড়েছে।

পাশাপাশি ওই কেন্দ্রসহ তিনটি কেন্দ্র ঘুরে ভোটার উপস্থিতি খুবই কম দেখা গেছে।

বুধবার (০৫ মে) সকাল সাড়ে ৯টার দিকে সরেজমিনে রাঙ্গামুলারকান্দি হাজী আব্দুল্লাহ একাডেমি কেন্দ্রে দেখা গেছে, দীর্ঘ লাইনের কথা মাথায় রেখে রশি দিয়ে কয়েকটি সারি করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে নিয়োজিত কর্মীরা অলস সময় পার করছেন। মাঝেমধ্যে দুই একজন ভোটার এলে তাদেরকে ভোটকক্ষ দেখিয়ে দিচ্ছেন। এছাড়া একই উপজেলার ভাটদি সরকারি প্রাথমিক বিদ্যালয়, কোন্দারদিয়া ইসলামিয়া দাখিল মাদরাসা কেন্দ্রও ফাঁকা দেখা গেছে।

রাঙ্গামুলারকান্দি হাজী আব্দুল্লাহ একাডেমির সামনে কথা হয় দাঁদপুর ইউনিয়নের মোবারকদিয়া গ্রামের বাসিন্দা হারেন বিশ্বাসের (৭৪) সঙ্গে।  

তিনি বলেন, ‘শেখ মুজিবুরের নির্বাচনে ভোট দিছি। সেই আমল থেকে ভোট দিয়া এখন পর্যন্ত একটা বয়স্ক ভাতা পাইলাম না। মাঝে মাঝে মনে হয় ভোট দিয়া লাভ কি হইল? তবুও ভোট আইলে ভোটটা দিবার মন চায় বইলা ভোট দিতে চইলা আসি। ’

রাঙ্গামুলারকান্দি হাজী আব্দুল্লাহ একাডেমি কেন্দ্রের আনসার সদস্য শান্ত ইসলাম বলেন, সকালের এক ঘণ্টায় মানুষের উপস্থিতি কম। মানুষজন কম আসছে বলে আমরা বসে রয়েছি। দুই একজন যা আসছেন তাদেরকে ভোটকক্ষ দেখিয়ে দিচ্ছি।

ওই কেন্দ্রে মোট আটটি বুথে ভোটগ্রহণ চলছে। একটি বুথের সহকারী প্রিসাইডিং কর্মকর্তা মোট ভোটারের সংখ্যা ৬১৯ জন বললেও এক ঘণ্টায় প্রদত্ত ভোটের সংখ্যা বলেননি।  

বিষয়টি নিয়ে কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তার দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, এক ঘণ্টায় কত ভোট পড়ছে তা দেওয়া আমাদের উপর থেকে নিষেধ আছে।

বাকি সাতটি বুথের সহকারী প্রিসাইডিং কর্মকর্তাদের দেওয়া তথ্য থেকে জানা গেছে, একটি বুথে ৩২১ ভোটের মধ্যে ৮টি, একটিতে ৩১১ ভোটের মধ্যে ১টি, একটিতে ৩২৪ ভোটে ২টি জমা পড়েছে। বাকি চারটি বুথে যথাক্রমে ৩৫৬ ভোটের মধ্যে ৫টি, ৩৫৭ ভোটে ৯টি, ৪৯০ ভোটে ১৯টি এবং ৪৩০টি ভোটের মধ্যে এক ঘণ্টা ১৭ টি ভোট পড়েছে।

ওই কেন্দ্রের দায়িত্বরত প্রিসাইডিং কর্মকর্তা ও বোয়ালমারীর কাদিরদী সরকারি কলেজের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক সমীর জোয়ার্দার বলেন, এক ঘণ্টায় কত ভোট পড়েছে তা আমার দেখার বিষয় না। কেউ কেন্দ্রে না এলে আমার করণীয় কী থাকতে পারে?

তিনি বলেন, উপর থেকে এক ঘণ্টায় কত ভোট পড়েছে তা নিয়ে মন্তব্য করা নিষেধ আছে বলে এই বিষয়ে মন্তব্য করার সুযোগ নেই। আমরা দুই ঘণ্টা পর পর ভোটের আপডেট দেব। লাগলে তখন কত ভোট পড়ছে নিয়ে যাবেন।

মানুষের উপস্থিতি কম হওয়ার কারণ হিসেবে তিনি বলেন, কৃষিপ্রধান এলাকা হওয়ায় মানুষ মাঠের কাজে গেছেন। দুপুরের দিকে চাপ বাড়তে পারে আশা করছি।

বাংলাদেশ সময়: ১১৪৮ ঘণ্টা, জুন ০৫, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।