ঢাকা, বৃহস্পতিবার, ১৮ আশ্বিন ১৪৩১, ০৩ অক্টোবর ২০২৪, ২৯ রবিউল আউয়াল ১৪৪৬

নির্বাচন ও ইসি

ন্যায্যতার ভিত্তিতে পদায়ন চান ইসি কর্মকর্তারা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, অক্টোবর ২, ২০২৪
ন্যায্যতার ভিত্তিতে পদায়ন চান ইসি কর্মকর্তারা

ঢাকা: নির্বাচন কমিশন (ইসি) সচিবালয় ও মাঠ পর্যায়ের পদোন্নতিপ্রাপ্তদের যথাযথ স্থানে পদায়নের দাবি তুলেছেন সংস্থাটির কর্মকর্তারা।

ইসি সচিব শফিউল আজিমের কাছে তারা এরই মধ্যে এ সংক্রান্ত লিখিত দাবি জমা দিয়েছেন।

এতে উল্লেখ করা হয়েছে, নির্বাচন কমিশন সচিবালয় ও মাঠ পর্যায়ের বিভিন্ন স্তরে শূন্যপদে এ পর্যন্ত সব পদোন্নতি দেওয়া হয়েছে। অতীব দুঃখের বিষয় বিগত ১৫ বছরে ফ্যাসিস্ট সরকারের আমলে রাজনৈতিক প্রভাব ও আর্থিক সংশ্লিষ্টতার কারণে বিপুল সংখ্যক পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাকে বিভিন্ন পদে যোগ্যতর স্থানে পদায়ন না করে জুনিয়র এবং নিচের গ্রেডের পদের কর্মকর্তাদের উচ্চতর পদে পদায়ন করে চরম বৈষম্যমূলক অবস্থার সৃষ্টি করা হয়েছে। যা বর্তমান ছাত্র-জনতার বিপ্লবী সরকারের মূল চেতনার পরিপন্থি। উদাহরণ স্বরূপ মাঠ পর্যায়ের ১০ অঞ্চলে চতুর্থ গ্রেডের ১০ জন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার পদে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তা থাকা সত্ত্বেও খুলনা, রাজশাহী ও কুমিল্লা অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার পদে নিম্নতর পঞ্চম গ্রেডের কর্মকর্তাদের পদায়ন করা হয়েছে।

এতে আরও বলা হযেছে, মাঠ পর্যায়ে ১৯টি পঞ্চম গ্রেডের সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তার পদ রয়েছে। এর মধ্যে আটটি জেলা যথা-ময়মনসিংহ, টাঙ্গাইল, সিলেট, বগুড়া, ঢাকা দিনাজপুর, কুষ্টিয়া ও খুলনা জেলায় সিনিয়র
জেলা নির্বাচন কর্মকর্তার পদে জুনিয়র ষষ্ঠ গ্রেডের এবং অতিরিক্ত জেলা নির্বাচন অফিসারদের দীর্ঘদিন ধরে পদায়ন করে রাখা হয়েছে। অথচ এসব পদে পদোন্নতিপ্রাপ্ত যোগ্যতর কর্মকর্তাদের দীর্ঘদিন ধরে বৈষম্যমূলকভাবে সচিবালয়ে দপ্তরবিহীনভাবে বসিয়ে রাখা হয়েছে।

মাঠ পর্যায়ে ৪৫টি ষষ্ঠ গ্রেডের জেলা নির্বাচন অফিসারের পদ রয়েছে এসব পদে পদায়ন করার ক্ষেত্রে জ্যেষ্ঠতা তালিকা অনুসরণ না করে অনেক ক্ষেত্রে তালিকার নিচে থেকে এবং অতিরিক্ত জেলা নির্বাচন অফিসারদের দীর্ঘদিন ধরে এ ধরনের গুরুত্বপূর্ণ পদে পদায়ন করে মাঠ পর্যায়ে এবং সচিবালয়ের জ্যেষ্ঠতা তালিকার সিনিয়র কর্মকর্তাদের বঞ্চিত রাখা হয়েছে।

এজন্য নির্বাচন কমিশন সচিবালয় ও মাঠ পর্যায়ের অফিসগুলোতে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের যথাযোগ্য স্থানে পদায়ন নিশ্চিত করা, কোনো ক্ষেত্রে কোনো পদে যোগ্যতর কর্মকর্তার ঘাটতি দেখা দিলে জ্যেষ্ঠতা তালিকা অনুসারে পরবর্তী কর্মকর্তাকে পদায়ন করার দাবি জানিয়েছেন কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, অক্টোবর ২, ২০২৪
ইইউডি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।