ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

নির্বাচন ও ইসি

শাহরাস্তি উপজেলার উপ-নির্বাচনে নৌকার প্রার্থী জয়ী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৪ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৮
শাহরাস্তি উপজেলার উপ-নির্বাচনে নৌকার প্রার্থী জয়ী

চাঁদপুর: চাঁদপুরের শাহরাস্তি উপজেলা পরিষদ উপ-নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী কামরুজ্জামান মিন্টু বেসরকারিভাবে বিপুল ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন।

তিনি ৩৩ হাজার ২২৯ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনীত প্রার্থী ওবায়েদুল হক ধানের শীষ প্রতীক নিয়ে পেয়েছেন ১৫ হাজার ৬০০ ভোট এবং স্বতন্ত্র প্রার্থী (শ্রমিক লীগ নেতা) বাবুল আক্তার পেয়েছেন সাত হাজার ২০০ ভোট।

বুধবার (৩ অক্টোবর) সকাল ৮টা থেকে উপজেলার ৫৮টি কেন্দ্রে একযোগে ভোটগ্রহণ শুরু হয়। সকাল থেকে ভোট কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিত ছিল একেবারেই নগণ্য। তবে দু’একটি কেন্দ্রে ভোটার উপস্থিতি ছিল লক্ষণীয়।

শাহরাস্তি উপজেলায় ১২টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ভোটার সংখ্যা এক লাখ ৬৩ হাজার ৩০ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৮০ হাজার ৯৯১ জন ও নারী ভোটার ৮২ হাজার ৪৯ জন। মোট ভোট কেন্দ্র ৫৮টি। প্রতিটি ভোট কেন্দ্রে এক জন উপ-পরিদর্শকের (এসআই) নেতৃত্বে তিন জন কনস্টেবল ও ১২ জন আনসার নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ছিল।

এছাড়া ২০টি মোবাইল টিম, পাঁচটি স্ট্যান্ডিং টিম, দু’টি স্ট্যান্ডবাই টিম এবং তিন প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)র পাশাপাশি ছিল র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) টহলও ছিল।

গত ২০১৪ সালের ২৩ মার্চ শাহরাস্তি উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। সে নির্বাচনে উপজেলা বিএনপি সভাপতি মো. দেলোয়ার হোসেন মিয়াজী দ্বিতীয় বারের মতো চেয়ারম্যান নির্বাচিত হন। গত ২৭ এপ্রিল-২০১৮ সালে তিনি চেয়ারম্যান হিসেবে শপথ নেন। আগামী ২০ মে ২০১৯ তার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু চলতি বছরের এপ্রিল মাসে তিনি হঠাৎ চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেন। গত ৮ মে স্থানীয় সরকার মন্ত্রণালয় তার পদত্যাগপত্রটি গ্রহণ করে এ পদটি শূন্য ঘোষণা করে।  

গত ১০ জুন নির্বাচন কমিশন শাহরাস্তি উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেন। ২৫ জুলাই ভোটগ্রহণের কথা ছিল। এরই মধ্যে উপজেলার রাঢ়া গ্রামের জাকির হোসেন বাদী হয়ে আদালতে একটি রিট পিটিশন দায়ের করলে আদালত ১০ কর্ম দিবসের জন্যে এ নির্বাচন স্থগিত ঘোষণা করেন। এরপর ২২ জুলাই নির্বাচন কমিশন অনির্দিষ্টকালের জন্য এ নির্বাচন স্থগিত করেন। প্রায় দুই মাস পর গত ২৪ সেপ্টেম্বর নির্বাচন কমিশন আবার ৩ অক্টোবর এ উপ-নির্বাচনের তারিখ ঘোষণা করেন।

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০১৮
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।