ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

নির্বাচন ও ইসি

অব‍ার্থারকেই উল্টো ২২০ কোটি টাকা দিচ্ছে ইসি!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৪ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৮
অব‍ার্থারকেই উল্টো ২২০ কোটি টাকা দিচ্ছে ইসি!

ঢাকা: চুক্তি অনুযায়ী সময়মতো স্মার্টকার্ড বা উন্নতমানের জাতীয় পরিচয়পত্র সরবরাহ করতে না পারায় ফ্রান্সের প্রতিষ্ঠান অবার্থার টেকনোলজিসের কাছ থেকে ৩শ’ ৫০ কোটি টাকা জরিমানা আদায় করেছিল নির্বাচন কমিশন (ইসি)। তবে এবার ইসিকেই ২২০ কোটি টাকা পরিশোধ করতে হচ্ছে। এ ক্ষেত্রে অবার্থারের দাবি, তারা ব্ল্যাংক কার্ডসহ বিভিন্ন উপকরণ বাবদ এ টাকা ইসির কাছে পাবে।

বুধবার (১০ অক্টোবর) ইসির সঙ্গে ফ্রান্সের রাষ্ট্রদূতকে সঙ্গে নিয়ে অবার্থার দিনভর বৈঠক করে। এতে এক পর্যায়ে সমঝোতা হয় নির্বাচন কমিশন ২৬ মিলিয়ন ডলার বা ২২০ কোটি টাকা ফেরত দেবে।

এ বিষয়ে আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং একসেস টু সার্ভিসেস (আইডিইএ) বা স্মার্টকার্ড প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাইদুল ইসলাম বাংলানিউজকে বলেন, দু’পক্ষের মধ্যে আলোচনার পর সমঝোতা হয়েছে। এক্ষেত্রে ২৬ মিলিয়ন ডলার পরিশোধ করতে হবে।

অবার্থার সময়মত স্মার্টকার্ড দিতে না পারায় নির্বাচন কমিশন চুক্তির মেয়াদ না বাড়িয়ে বরং তা বাতিল করে। বর্তমানে বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির কাছ থেকে স্মার্টকার্ড তৈরি করে নেওয়ার প্রক্রিয়ায় রয়েছে সংস্থাটি।  

এদিকে চুক্তি বাতিলের পর থেকেই ইসির কাছে বিভিন্ন খাত দেখিয়ে অর্থ পরিশোধের দাবি জানাচ্ছিল অবার্থার। প্রথমে ৫৬ মিলিয়ন ডলার, পরে ৪১ মিলিয়ন ডলার দাবি ছিল তাদের।

নির্বাচন কমিশন বুধবারের বৈঠকে অবার্থারের শর্তভঙ্গের বিষয়টি তুলে ধরে ২৬ মিলিয়ন ডলার পরিশোধের সমঝোতা করে।

প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদাসহ ইসির সংশ্লিষ্ট কর্মকর্তাও বৈঠকে উপস্থিত ছিলেন।
 
আরো পড়ুন:
ফরাসি প্রতিষ্ঠান বাদ, স্মার্টকার্ড তৈরি করছে ইসি
স্মার্টকার্ড: ফরাসি কোম্পানি জরিমানা দিলো ৩৫০ কোটি
মামলার মুখে স্মার্টকার্ডে ব্যর্থ ফরাসি কোম্পানি

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৮
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।